বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ০২:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গাজীপুরে আওয়ামী লীগের প্রতিনিধি সভায়, সাধারণ সম্পাদক :ওবায়দুল কাদের নেত্রকোনা থেকে দূরপাল্লার বাস চলছে না দূর্ভোগে জন-জীবন ধামরাইয়ে তিতাস ও বন্ধু বেকারিকে ৬০ হাজার টাকা অর্থদণ্ড কলাপাড়ায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ব্যবসায়ীদের লক্ষাধীক টাকা জরিমানা কলাপাড়ায় আয়কর মেলার শুভ উদ্বোধন করেন, এমপি মুহিব্বুর রহমান মাওনা চৌরাস্তায় মহাসড়ক অবরোধ, বিপাকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ,৩ঘন্টা পর মহাসড়ক থেকে অবরোধ প্রত্যাহার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় হাওরাঞ্চলে একদিন বাতিঘর হয়ে শিক্ষার আলো ছড়াবে : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী লবণের ঘাটতি বা সংকট হবার প্রশ্নই ওঠে না: শিল্প মন্ত্রণালয় ৩ লাখ টাকা জরিমানা ৫ বছর নিষিদ্ধ শাহাদাত খুলনায় দ্বিতীয় দিনের মতো বাস চলাচল বন্ধ

‘বাস্তবতা’ নিয়ে আসছে নিসর্গ ব্যান্ড

খবরের আলো :

 

 

সাক্ষাকার নিয়েছেন মোঃ সোহেল আহাম্মেদ : চা আড্ডায় সাইদুল ইসলাম সোহাগ বলেন ‘বাস্তবতা’ নিয়ে ভাবছেন সাইদুল ইসলাম সোহাগ দেশ স্বাধীন হওয়ার পরে থেকেই ৮০ দশকের মাঝে বাংলাদেশে রক ঘরানোর ব্যান্ডের বিস্তৃতি ঘটে। আর এই এক দশকের মধ্যেই দেশের জনপ্রিয় ব্যান্ডগুলো বিভিন্ন ধরনের গান দিয়ে দর্শকপ্রিয়তা পেয়ে যায়। যার ফলে বাংলায় ব্যান্ডের প্রচলন খুব দ্রুতই ছড়িয়ে পড়ে। ব্যান্ডের গান করে দেশে আজ অনেক লিজেন্ডারি ভোকালিস্টরা তাদের স্থান পাকাপোক্ত করেছেন। সেই ধারাকেই অব্যাহত রাখতে সাম্প্রতিক সময়ের তরুণদের ‘নিসর্গ’ ব্যান্ড, যারা ২০১২ সাল থেকে কাজ করে আসছে। ইতোমধ্যেই তারা দেশ ও দেশের বাহিরে সুপরিচিতি অর্জন করেছেন। সম্প্রতি নিসর্গ ব্যান্ডের গিটারিস্ট ও মেইন ভোকাল সাইদুল ইসলাম সোহাগ এর সাথে এক চায়ের আড্ডায় তাদের নানান পরিকল্পনার কথা জানার চেষ্টা করেছেন আশরাফুল ইসলাম আকাশ-

প্রশ্নঃ কেমন আছেন, কি করছেন? সোহাগঃ আলহামদুলিল্লাহ, ভালো আছি। এইতো ‘বাস্তবতা’ এ্যালবাম নিয়ে কাজ করছি।

প্রশ্নঃ আপনার গানের শুরুটা কবে থেকে? সোহাগঃ আমি যখন ক্লাস এইটে পড়ি তখন থেকেই এলাকা ভিত্তিক ব্যান্ডের কিছু প্রোগ্রাম দেখতাম আর আমি গুরু জেমসের গানের অনেক ভক্ত ছিলাম ও আছি এবং সে সময় থেকেই তার মতো করে গাইতে চেষ্টা করতাম। এইতো ধীরে ধীরে নিজেকে সেই পথেই পরিচালিত করার চেষ্টায় আছি।

প্রশ্নঃ আপনার নিজের অনেক সুযোগ থাকতেও কেন আপনি ব্যান্ড সংগীত বেছে নিলেন, চাইলে তো অন্য কিছুও হতে পারতেন? সোহাগঃ আমি ব্যান্ড সংগীত বেছে নিয়েছি কেননা আমি ছোট বেলা থেকেই ব্যান্ড সংগীত পছন্দ করতাম, এবং এটাই করার চেষ্টা করেছি। ছোট বেলায় গুরু জেমসের গান খুবই ভালো লাগতো আর সে জায়গা থেকেই নিজেকে ব্যান্ড সংগীত এর সাথে যুক্ত করা।

প্রশ্নঃ আপনাদের এ্যালবামে কয়টি গান এবং কী ধরনের গান থাকছে? সোহাগঃ আমাদের এ্যালবামে ৫টি গান থাকছে, দেশকে নিয়ে ‘বাংলাদেশ’ শিরোনামের একটি, দেশের চলমান বেকার সমস্যা, প্রকৃতি, প্রেম ভালোবাসা ও দুঃখ নিয়ে একটি করে গান রয়েছে। এক কথায় বলতে পারেন একটি প্যাকেজ নিয়ে আমরা দর্শকদের সামনে হাজির হতে পারবো।

প্রশ্নঃ কী উপলক্ষে আপনাদের ‘বাস্তবতা’ এ্যালবামটি লঞ্চিং করতে যাচ্ছেন? সোহাগঃ আমাদের এ্যালবামটির লঞ্চিং প্রোগ্রামে প্রয়াত আইয়ুব বাচ্চু ভাইয়ের থাকার কথা ছিলো কিন্তু সেটিতো আর সম্ভব হলো না। আসছে নতুন বছরকে ঘীরেই আমাদের এ এ্যালবামটি লঞ্চিং করব।

প্রশ্নঃ আপনাদের এ্যালবামটি কবে লঞ্চ করছেন? সোহাগঃ নভেম্বরের প্রথম সপ্তাহে লঞ্চ করার ইচ্ছা আছে। আরেকটি কথা জানিয়ে রাখি যে আমাদের লঞ্চিং প্রোগ্রামে দেশের ব্যান্ড জগতের স্বনামধন্য শিল্পীরা উপস্থিত থাকবেন।

প্রশ্নঃ শুধু সিডিই বের করছেন নাকি অনলাইন প্ল্যাটফর্মেও প্রকাশ করবেন? সোহাগঃ না সত্যি বলতে বাজারে সিডির চাহিদা এখন খুবই কম, তারপরও কিছু সংখ্যক সিডি অবশ্যই বের করব পাশাপাশি অনলাইন প্ল্যাটফর্মে প্রকাশ করব। এরমধ্যে দেশের বড় মিউজিক ষ্টেশনগুলোর সাথে কথা হয়েছে, তাদের ব্যানারে গানগুলো লঞ্চ করার জন্য।

প্রশ্নঃ আপনাদের ‘নিসর্গ’ ব্যান্ডের যাত্রা কবে থেকে শুরু হয়? সোহাগঃ আমি ২০০৩ সালের দিকে ‘ওয়ার ক্রাই’ নামক একটি ব্যান্ডের সাথে দীর্ঘদিন কাজ করেছি। পরবর্তীতে ২০১২ সালের দিকে অনুভব করলাম নিজস্বভাবে ‘নিসর্গ’ ব্যান্ড এর লাইনআপ সাজাই। এরপর লাইনআপে অনেকেই চেঞ্জ হয়েছে, তবে ব্যান্ডের নাম কিন্তু নিসর্গ রয়ে গেছে।

প্রশ্নঃ বর্তমানে আপনাদের ব্যান্ডের লাইনআপে কারা কাজ করছেন? সোহাগঃ আমাদের প্রাণের ‘নিসর্গ’ ব্যান্ড এর লাইনআপে যারা কাজ করছি তাদের মধ্যে আমি মেইন ভোকাল ও গিটারিস্ট সাথে কম্পোজার এবং গিটারিস্ট শিহাব রায়হান, বেস গিটারিস্ট দীপু, ড্রামে বীমল এবং কী-বোর্ডে আছেন জিসান। প্রশ্নঃ আপনারা কি ধরনের গান করতে পছন্দ করেন? সোহাগঃ আমরা অল্টারনেটিভ রক করতে পছন্দ করি, হেভি মেটালও করি না আবার হেভি রকও করি না।

প্রশ্নঃ দেশে ব্যান্ড সংগীতের আর্বিভাব হবার পর থেকে যতটা জনপ্রিয় ছিলো সেই ধারাবাহিকতায় আপনারা দর্শকদের মনের আশা কতটুকু পূরণ করতে পারবেন? সোহাগঃ আসলে বাংলাদেশে মিউজিক ইন্ডাস্ট্রির যে অবস্থা তাতে করে ব্যান্ড বলতেই কিছুই নেই, কেননা আমাদের শ্রোতারা ভালো গান শুনতে চায় না, ভালো কিছু দিতেও ভয় পাই আবার খারাপ কিছু দিতেও ভয় পাই তাই এখন আমরা আছি মিডল পয়েন্টে। সেক্ষেত্রে বলব যে আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি, যাতে করে বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে সবার মনের আশা পূরণ করতেই ‘বাস্তবতা’ এ্যালবামটি লঞ্চিং করব।

প্রশ্নঃ নিসর্গ ব্যান্ড নিয়ে আপনাদের ভবিষ্যৎ পরিকল্পনা কি? সোহাগঃ আমাদের প্রথম পরিকল্পনা হলো যে দেশের ব্যান্ড সংগীতকে আবার আগের জায়গায় ফিরিয়ে নিতে কাজ করব। আর এমন গান করতে চাই যাতে করে শ্রোতারা বাজে গান রেখে আবারও ব্যান্ড সংগীত এ ফিরে আসে।

প্রশ্নঃ দেশের বাহিরে কোথায় কোথায় কাজ করেছেন? সোহাগঃ দেশের বাহিরে ভারতে প্রোগ্রাম করেছি সামনে থ্যাইল্যান্ড, ইতালী এবং মালয়েশিয়া যাওয়ার কথা চলছে।

প্রশ্নঃ রেডিও বা টিভিতে প্রোগ্রামের সুযোগ এলে পারফর্ম করবেন কিনা? সোহাগঃ অবশ্যই। ইতোমধ্যে আমরা রেডিওতে লাইভ প্রোগ্রামে অংশগ্রহণ করেছি। পাশাপাশি একটি বেসরকারি টিভি চ্যানেল এর সাথে কথা হয়েছে তবে আমরা বলেছি আমাদের এ্যালবাম লঞ্চিং করে তবেই লাইভ প্রোগ্রামে অংশগ্রহণ করব।

প্রশ্নঃ দর্শক শ্রোতাদের উদ্দেশ্যে কিছু বলেন- সোহাগঃ সকলের উদ্দেশ্যে একটি কথায় বলতে চাই আমরা অনেক আগে থেকেই ব্যান্ড মিউজিক নিয়ে কাজ করছি। আমাদের ব্যান্ড মেম্বারদের নিয়ে আপনাদের যেন ভালো কিছু দিতে পারি সেই দোয়াই করবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com