রবিবার, ১২ জানুয়ারী ২০২০, ১০:০৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সলঙ্গায় স্ট্যান্ডার্ড ব্যাংকের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ মাধবপুরে যৌতুকের শিকার গৃহবধু হাসপাতালে ভোলার দৌলতখানে লাইজু হত্যার অাসামীদের গ্রেপ্তার দাবী‌তে ৩য় দফা মানববন্ধন ও বি‌ক্ষোভ ভোলায় অস্ত্রসহ ২ জলদস্যু আটক বিশ্ব ইজতেমা২০২০ ১ম প‌র্বের আখেরি মোনাজাতে অংশ নিলেন প্রধানমন্ত্রী আখেরি মোনাজাতের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ ঝালকাঠিতে জমি নিয়ে বিরোধ, প্রতিপক্ষের হামলায় এক ব্যক্তি নিহত, আটক-১ বিএনপির নারী কাউন্সিলর প্রার্থীর অফিস ও বাসায় ভাঙচুর বিমান ধসের দায় স্বীকার করায় ইরান সরকারের বিরুদ্ধে বিক্ষোভ ইরাকের তেল রাজস্ব আটকে রাখার হুমকি ট্রাম্প সরকারের

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ

খবরের আলো :

মহিউদ্দিন আহমেদ শ্রীপুর (গাজপুর)  প্রতিনিধিঃ পৌষের কনকনে ঠান্ডা বাতাস ও চারদিকে ঘন কুয়াশা উপেক্ষা করে সবার গন্তব্য টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে অংশ নেওয়া। এরমধ্যেই বিশ্ব ইজতেমার প্রথম পর্বে তাবলিগ জামাতের উদ্যোগে আয়োজিত ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। লাক্ষ মুসল্লীর আমিন আমিন ধ্বনিতে তুরাগ নদীর তীরে শেষ হল যোবায়ের পন্থিদের আখেরী মোনাজাত।

মোনাজাত পরিচালনা করেন কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা যোবায়ের হাসান। এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ৫১টি দেশের প্রায় তিন হাজার প্রতিনিধি অংশ নিয়েছেন বলে আয়োজক সূত্র জানায়।

রোববার বেলা ১১:০৮ মিনিটে মোনাজাত শুরু হয়ে ১১:৪৬ মিনিটে শেষ হয়।শুরুতে মোনাজাত হয় আরবিতে পরে ১৮ মিনিট পর বাংলায় মোনাজাত শুরু হয়। মোনাজাতের সময় লাখো মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনি ছড়িয়ে পড়ে পুরো এলাকায়।৩৮ মিনিটের আখেরী মোনাজাতে বিশ্ববাসীর শান্তি ও সমৃদ্ধি কামনা করে আল্লাহর কাছে দু’হাত তুলে কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা। মোনাজাতে লাখ লাখ মুসল্লির ‘আমিন আমিন’ ধ্বনিতে পুরো টঙ্গী, উত্তরা সহ আশপাশ এলাকা।

প্রথম পর্বের বিশ্ব ইজতেমার আজকের কার্যক্রম শুরু হয় পাকিস্তানি মাওলানা জিয়াউল হকের হেদায়েতি বয়ানের মাধ্যমে। সকাল ১০টায় বিশেষ বয়ান করেন ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা। এরপর আখেরি মোনাজাত শুরু করেন মাওলানা জুবায়ের।

এবার দ্বিতীয়বারের মতো বাংলায় মোনাজাত করা হয়। মোনাজাতে বিশ্ববাসীর শান্তি ও সমৃদ্ধি কামনা করে শান্তি ও কল্যাণের পাশাপাশি ইমান- আমলের জন্য মেহনত ও আত্মশুদ্ধির জন্য আল্লাহর সাহায্য কামনা করা হয়। এর আগে ফজরের নামাজের পর মুসুল্লিদের উদ্দেশ্যে দিক নিদের্শনামূলক হেদায়াতী বয়ান করা হয়।

বিশ্ব ইজতেমা উপলক্ষে ময়দান ও এর আশেপাশে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন। গতকাল রাত ১২টা থেকে আখেরি মোনাজাতকে কেন্দ্র করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, মীরের বাজার থেকে টঙ্গী পর্যন্ত মহাসড়কে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। শীত উপেক্ষা করে তুরাগ তীরে লাখো মানুষের ঢল নেমেছে। মহাসড়কে যানচলাচল বন্ধ থাকায় ফজরের নামাজ আদায় করতে রাত ৩ টা থেকে দলে দলে পায়ে হেঁটে ইজতেমাস্থলে আসতে থাকে মুসুল্লিরা।

প্রশাসনের পক্ষথেকে ইজতেমার ময়দানের বাইরে অবস্থানকারী মুসল্লি ও পথচারীদের মোনাজাতে শরিক হতে ইজতেমা ময়দানের বাইরে আশেপাশের এলাকায় শতাধিক মাইকের সংযোগ দেয়া হয়েছে।এছাড়াও মোনাজাত অংশ গ্রহণের সুবিধার্থে ১৬টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।মুসুল্লিদের নিরাপত্তায় কাজ করছে অন্তত ১০ হাজার আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য।

এবছর বিশ্ব ইজতেমায় যৌতুকবিহীন অন্তত ১০০টি গণবিয়ে অনুষ্ঠিত হয়েছে। ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ আসর এ গণবিয়ে সম্পন্ন হয় বলে ইজতেমা আয়োজক কমিটি সূত্রে জানা যায়। তবে গত ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ইজতেমা ময়দানে আনুষ্ঠানিকভাবে যৌতুকবিহীন এ বিয়ের আয়োজনবন্ধ ছিল।

এদিকে অসুস্থ্য ও বার্ধক্যজনিত কারণে প্রথম পর্বে ১১ জন মুসল্লি মৃত্যুর খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে ১৭ থেকে ১৯ জানুয়ারি দিল্লি মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা অংশ নেবেন।তাবলিগ জামাতের বিবদমান দুই পক্ষের সংঘাতময় পরিস্থিতির কারণে প্রশাসনের পক্ষ থেকে উভয় পক্ষকে পৃথকভাবে ভিন্ন সময়ে দুই পর্বে বিশ্ব ইজতেমা আয়োজনের নির্দেশনা দেওয়া হয়। মাওলানা যোবায়ের অনুসারীরা আমলি শুরার তত্ত্বাবধানে বিশ্ব ইজতেমার যাবতীয় প্রস্তুতিকাজ সম্পন্ন করেন। অন্যদিকে মাওলানা সাদ কান্ধলভী অনুসারীদের দায়িত্ব দেওয়া হয়েছে দ্বিতীয় মোনাজাতের পর সব অবকাঠামো খুলে তা সংরক্ষণ করার। গত বছর থেকে বিশ্ব ইজতেমার আয়োজন এভাবেই চলছে। এর আগে বিভিন্ন দেশের মেহমানদের অংশগ্রহণে ৩২ জেলা করে দুই পর্বে ইজতেমা অনুষ্ঠিত হতো।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com