সোমবার, ১৩ জানুয়ারী ২০২০, ০৮:১০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সিলেট ফেঞ্চুগঞ্জ পি পি এম উচ্চ বিদ্যালয়ের ৫০ বছর পূর্তি আশুলিয়ায় ‘জঙ্গি আস্তানা’ ঘিরে রেখেছে পুলিশ `নারীদের নিয়ে বছরের পর বছর খেলছে ইরান` পটুয়াখালীতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জঙ্গি বিলাল মিয়া গ্রেপ্তার পটুয়াখালীতে মৎস্য শিকার নিরাপত্তা বিষয়ক আর্ন্তজাতিক সেমিনার গাজীপুর টঙ্গীতে সন্ত্রাসীদের হামলায় দোকান ভাংচুর আগুন ও হরিলুট মসজিদে মাইকিং, অতঃপর নিহত ৩ বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রতিষ্ঠানে চীনা শ্রমিকের মৃত্যু শ্রীপুরের মাওনা স্কুল মাঠে মেলার অনুমতি দেওয়ায় প্রধান শিক্ষক বরখাস্ত পরীক্ষামুলকভাবে জাতীয় গ্রীডে দেশের প্রথম তাপ বিদ্যুতের উৎপাদিত ১২০ মেগাওয়াট বিদ্যুৎ

`নারীদের নিয়ে বছরের পর বছর খেলছে ইরান`

খবরের আলো ডেস্ক :

 

 

২১ বছর বয়সী কিমিয়া আলীজাদেহ, ইরানের একমাত্র নারী অলিম্পিক পদকজয়ী। নেদারল্যান্ডসে প্রশিক্ষণ নিতে গিয়ে গত সপ্তাহে পালিয়ে গেছেন। নিজ দেশের পক্ষ ত্যাগ করছেন জানিয়ে এর কারণ হিসেবে আলীজাদেহ সোশ্যাল মিডিয়ায় ইরানের ইসলামি প্রজাতন্ত্রকে দায়ী করেছেন।

ইরানের একমাত্র নারী অলিম্পিক পদকজয়ী বলেন, `আমি সেইসব লাখ লাখ নিপীড়িত নারীর একজন, ইরান যাদের নিয়ে বছরের পর বছর ধরে খেলেছে। আমি ইরান ত্যাগ করছি, কারণ ভণ্ডামি, মিথ্যা, অবিচার এবং চাটুকারিতার অংশ হতে চাই না।`

২০১৬ সালে রিও অলিম্পিকসে তায়কোয়ান্দোতে ইরানের হয়ে ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়েন আলীজাদেহ। এ নিয়ে নিজের ইনস্টাগ্রাম পোস্টে তিনি লিখেন, ইসলামিক প্রজাতন্ত্রটি তার সেই সাফল্যকে প্রোপাগান্ডা চালানোর জন্য ব্যবহার করেছে।

তিনি আরো লেখেন, যদিও সরকার তার সাফল্যকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেছে, কিন্তু কর্মকর্তারা তাকে নানাভাবে কথার প্যাঁচে ফেলে অপদস্থ করতো। যেমন তারা বলতো, `ধার্মিক নারীদের পা ছড়ানো উচিত না`।

কিমিয়া আলীজাদেহ বলেন, `আমি সেইসব লাখ লাখ নিপীড়িত নারীর একজন, ইরান যাদের নিয়ে বছরের পর বছর ধরে খেলেছে। তারা আমাকে যা লিখতে বলেছে তাই লিখেছি। তাদের নির্দেশমতোই বলেছি। তাদের নির্দেশিত প্রত্যেকটি লাইন আমাকে বলতে হয়েছে। তাদের কাছে আমাদের কোন গুরুত্ব নেই। আমরা স্রেফ উপকরণ।`

যদিও খবরে বলা হয়েছে তিনি নেদারল্যান্ডসে প্রশিক্ষণ নিচ্ছিলেন, কিন্তু আলীজাদেহ তার বর্তমান অবস্থান প্রকাশ করেননি। ইউরোপে নিমন্ত্রণ পাওয়া কিংবা কোন লোভনীয় প্রস্তাব পাওয়ার কথাও অস্বীকার করেছেন আলীজাদেহ।

গত সপ্তাহে যখন আলীজাদেহর পালিয়ে যাবার খবর প্রথম চাউর হয় তখন ইরানিরা চমকে ওঠে। ইরানি রাজনীতিবিদ আবদোলকরিম হোসেইনজাদেহ ইরানের `মানবসম্পদ পালিয়ে যাবার` জন্য দেশটির `অযোগ্য কর্মকর্তাদের` দায়ী করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com