জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০, ১২:২৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

অচিরেই পেঁয়াজের দাম সহনীয় হবে: কৃষিমন্ত্রী

খবরের আলো :

 

 

বুধবার, ১৫ জানুয়ারী : পেঁয়াজের দাম কমিয়ে আনতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় কোনো অবস্থায় এর দাম ১১০ টাকা থাকবে না। অচিরেই দাম সহনীয় পর্যায়ে চলে আসবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

বৃহস্পতিবার জাতীয় সংসদে জাসদের সংসদ সদস্য শিরিন আখতারের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বিরোধী দলীয় সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি জানান, কৃষকের উৎপাদিত সবজি সঠিকভাবে সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের জন্য দেশের বিভিন্ন স্থানে সবজি সংরক্ষণাগার স্থাপনে সরকারের পরিকল্পনা রয়েছে।

তিনি জানান, পেঁয়াজের দাম কমিয়ে আনতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে ভারত পেঁয়াজের আমদানীর উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। কৃষকদের পেঁয়াজ চাষে উৎসাহিত করতে প্রণোদনা প্রদান করছে। আশা করি শিগগিরই পেঁয়াজের দাম সহনীয় পর্যায়ে চলে আসবে। কোন অবস্থাতেই পেঁয়াজের দাম ১১০ টাকা থাকবে না।

সরকারি দলের সংসদ সদস্য আয়েন উদ্দিনের আরেক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী বছর যাতে পেঁয়াজের দাম নিয়ে এমন পরিস্থিতির সৃষ্টি না হয়, এজন্য আগাম সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আশা করি আগামী বছর এমন পরিস্থিতির সুষ্টি হবে না।

আবু হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কৃষকের উৎপাদিত পণ্য সুষ্ঠুভাবে বাজারজাতকরণ, সংরক্ষণ ও পরিবহনের জন্য বিভিন্ন প্রকল্পের আওতায় ১১টি বিশেষায়িত হিমাগার স্থাপন এবং ৭টি রিফার ভ্যান ও ১টি ট্রাকের মাধ্যমে বিপণন সুবিধা প্রদান করে হচ্ছে। ঢাকার মানিক মিয়া এভিনিউস্থ সেচ ভবনে নিরাপদ ফসলের ন্যায্যমূল্য প্রাপ্তির লক্ষ্যে কৃষকের বাজার স্থাপন করা হয়েছে। যা সপ্তাহে ২ দিন শুক্রবার ও শনিবার পরিচালিত হচ্ছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে ৩০টি কৃষকের বাজার স্থাপিত হচ্ছে। ২০১৮-১৯ অর্থবছরে সাড়ে ৭ হাজার ৬৯৩ কোটি টাকা আর্থিক সহযোগিতা প্রদান করা হয়েছে। এ সময় ৪৮ লাখ ৬২ হাজার মেট্রিক টন সার সুলভ মূল্যে সরবরাহ করা হয়েছে। ফলশ্রুতিতে কৃষকের উৎপাদন খরচ উল্লেখযোগ্য পরিমাণ হ্রাস পায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com