জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী ২০২০, ১০:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাবি ছাত্রী ধর্ষণ, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্র বহিষ্কার ইউএনওরা পাচ্ছেন কোটি টাকার পাজেরো ঢাকা-১০ আসনে মনোনয়নপত্র জমা দিলেন শফিউল সিঙ্গাপুরে আরো দুই বাংলাদেশি করোনায় আক্রান্ত বাবার ইচ্ছাপূরণে হাসপাতালেই বিয়ে করলেন মেয়ে বেনাপোলে একাধিক মামলার আসামীর মরদেহ উদ্ধার খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক’র বিরুদ্ধে ১৩ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ পটুয়াখালীতে প্রধানমন্ত্রীর কাছে তিন মেয়ের নিরাপত্তা চেয়ে মা শামিমার সংবাদ সম্মেলন পটুয়াখালী জেলা বারের নির্বাচন, ২৭ দুটি প্যানেলে প্রতিদ্বন্দীতা করছেন ১৮ জন প্রার্থী জঙ্গিবাদ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আনসার-ভিডিপি

প্রথমবারের মতো সৌদি সামরিক বাহিনীতে নারী!

খবরের আলো ডেস্ক :

 

 

সৌদি আরবের ইতিহাসে এই প্রথমবারের মতো সামরিক বাহিনীতে যোগ দিলেন নারীরা। এখন থেকে দেশটির সামরিক বাহিনীর বিভিন্ন শাখায় সিপাহি থেকে শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে কাজ করবেন নারীরা। দায়িত্ব পালনের সুবিধার্থে নারীদের জন্য আলাদা সামরিক শাখাও চালু হয়েছে দেশটিতে।

গত রোববার (১৯ জানুয়ারি) সৌদি সামরিক বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ফায়াদ আল-রুয়ালি সামরিক বাহিনীতে নারীদের জন্য আলাদা শাখা চালুর ঘোষণা দেন।

সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে নারীর ক্ষমতায়ন বৃদ্ধি করা হচ্ছে। গত বছর সৌদি সরকার দেশটির নারীদেরকে নিরাপত্তা বাহিনীর মাদক-বিরোধী দপ্তর, অপরাধ তদন্ত এবং কারা ব্যবস্থাপনার মতো জননিরাপত্তা শাখায় কাজের সুযোগ দিয়েছে।

এছাড়া এক বছর আগে যেখানে সৌদি আরবে পুরুষ সঙ্গী ছাড়া নারীদের ভ্রমণ নিষিদ্ধ ছিল এমনকি গাড়ি চালানোর অনুমতি ছিল না সেই দেশে নারীরা এখন গাড়ি চালানোর অধিকার পেয়েছে। আর এবার নারীদেরকে সামরিক শাখায় কাজের সুযোগ করে দেওয়া হলো।

সৌদি সরকারের নিয়োগ ও তালিকাভুক্তি বিভাগের পরিচালক মেজর জেনারেল ইমাদ আল-আইদান নতুন নিয়োগ পাওয়া নারীদের উদ্দেশ্যে বলেন, ‘নারীরা যেসব জায়গায় দায়িত্ব পালন করবে তার একটি তালিকা আমরা ইতোমধ্যেই করেছি। তালিকা অনুযায়ী দায়িত্ব ভাগ করে দেওয়া হবে।’

গত বছরের অক্টোবরে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সামরিক বাহিনীতে নারীদের নিয়োগের ঘোষণা দিয়েছিল। তারই ধারাবাহিকতায় চলতি বছর সেনা, নৌ ও বিমানবাহিনীর বিভিন্ন পদে কাজের সুযোগ পেলেন সৌদি নারীরা।

সৌদি আরবের উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিলের সাবেক সদস্য হায়া আল-মুনি বলেন, ‘এই দেশের নতুন বিধিবিধান পুরোপুরি নারীবন্ধব। নারীদের অধিকার নিয়ে রাষ্ট্র এখন সজাগ। তাই নানা ধরনের কর্মক্ষেত্রে ঢোকার সুযোগ পাচ্ছেন নারীরা। রাষ্ট্র যদি নারী-পুরুষকে সমান দৃষ্টিতে না দেখত তাহলে এমন চিত্র দেখা যেত না।’

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com