জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

শনিবার, ২৮ মার্চ ২০২০, ১০:৫৮ অপরাহ্ন

সাপ থেকেই ছড়িয়েছে চীনের `করোনাভাইরাস`

ছবি- সংগৃহীত

খবরের আলো ডেস্ক :

 

 

চীনে নতুন আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে `করোনাভাইরাস`। নতুন এই ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যেই প্রাণ হারিয়েছেন দেশটির ৯ জন নাগরিক। উপরন্তু দ্রুত ছড়িয়ে পড়ছে ভাইরাসটি। চীনের জন্য মূর্তিমান আতঙ্ক এই ভাইরাসটি স্থানীয় কোবরা সাপ থেকেই ছড়িয়েছে বলে ধারণা করছেন গবেষকরা।

চলতি বছরের শীতের শেষদিকে এসে চীনের লোকজন মারাত্মক শ্বাসনালীর সংক্রমণজনিত এই প্রাদুর্ভাবে আক্রান্ত হয়। এতে দেশটির নাগরিকরা আতঙ্কিত হয়ে পড়েছেন। এই আতঙ্ক ক্রমেই চীন ছাড়িয়ে বিশ্বের অন্যান্য দেশেও বিস্তার লাভ করছে।

‘করোনাভাইরাস’ প্রথম ছড়িয়েছে দেশটির হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে। ধারণা করা হয় স্থানীয় এক কাঁচা বাজার থেকে এ ভাইরাসটি ছড়িয়েছে। চীনা নাগরিকদের খাদ্যাভাসে সাপ একটি অতি পরিচিত অনুষঙ্গ।

স্থানীয় সরকারের তথ্য মতে, উহান মহানগরে আনুমানিক ১ কোটি ১০ লাখ মানুষ বাস করে। বিশ্বের ৪২তম এবং চীনের সপ্তম বৃহত্তম শহর এটি। পশ্চিম সাংহাই থেকে ৮ শ কিলোমিটার দূরে ইয়াংজে নদীর তীরে অবস্থিত উহান শহর, যার আয়তন প্রায় ৮ হাজার ৪৯৪ বর্গ কিলোমিটার।

বুধবার পর্যন্ত চীনে `করোনাভাইরাস` আক্রান্ত ৫৫৫ জন রোগীর সন্ধান পাওয়া গেছে। এদের মাঝে ৪৪৪ জন রোগী উহান শহরের, ২৬ জন গুয়াংডং প্রদেশের, ১৪ জন বেইজিং শহরের এবং ৯ জন সাংহাই শহরের বাসিন্দা। ইতোমধ্যে ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com