জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ২০২০, ১০:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে মাদ্রিদে প্রস্তুতি সভা সিরাজগঞ্জে সংবাদ সংগ্রহ করতে গিয়ে সন্ত্রাসী হামলায় ৫ সাংবাদিক আহত ধামরাইয়ে প্রগতি মহিলা সমবায় সমিতির উদ্যোগে চতুর্থ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত ঝিনাইদহে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সড়ক আলপনা কুয়াকাটায় পাউবোর জমিতে তোলা হচ্ছে অবৈধ স্থাপনা কলাপাড়ায় তামাকজাত দ্রব্যের প্রচার ও পৃষ্ঠপোষকতা নিষিদ্ধকরণ বিষয়ক কর্মশালাকলাপাড়ায় তামাকজাত দ্রব্যের প্রচার ও পৃষ্ঠপোষকতা নিষিদ্ধকরণ বিষয়ক কর্মশালা বগুড়ায় বাস থেকে নামিয়ে প্রকাশ্যে বিএনপিকর্মীকে কুপিয়ে হত্যা! শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার গুণীজনদের হাতে একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী ভোলা-৪ আসনের সংসদ সদস্য জ্যাকবের বিরুদ্ধে কমিশন বাণিজ্যের অভিযোগে সাংবাদ সম্মেলন

দূষিত বাতাসের শহরে তালিকায় বিশ্বে চতুর্থ ঢাকা

শনিবার, ২৫ জানুয়ারী:দূষিত বাতাসের শহরে তালিকায় বিশ্বে চতুর্থ বাংলাদেশের রাজধানী ঢাকা।কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) তথ্য অনুযায়ী, শনিবার (২৫ জানুয়ারি) সকাল ৮টা ১৯ মিনিটে এয়ার ঢাকার স্কোর ছিল ২৪৭। যার অর্থ এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’।

রাজধানী ঢাকা, এই ছোট শহরটাতে কোটি মানুষের বসবাস। এত এত উন্নয়ন সবই যেনো প্রকৃতির কাছে মলিন রূপ ধারণ করে।

মাত্রাতিরিক্ত মানুষের বসবাসের নগরী ঢাকা দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্ম ও শীতকালে শহরটির বায়ু দূষণের মাত্রা বেড়ে যায়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়।

আর সূচকের স্কোর ১০১ থেকে ১৫০ হওয়ার অর্থ হলো বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। একটি নির্দিষ্ট শহরের প্রতিদিনের বাতাসের মান নিয়ে একিউআই সূচক তৈরি করা হয়।

যার মাধ্যমে একটি শহরের বাতাস বিশুদ্ধ বা দূষিত এবং সেই সাথে পরিস্থিতিতে কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে সেই তথ্য দেয়া হয়।

একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে, স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। যার কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে নগরবাসী।

শনিবারের তালিকায় বসনিয়া হার্জেগোভিনার সারাজেভো, মঙ্গোলিয়ার উলানবাটার এবং চীনের জিনজিয়াং যথাক্রমে ৪১১, ২৬৬ ও ২৫৫ স্কোর নিয়ে এ তালিকার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।সূত্রঃসময় নিউজ

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com