জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ০২:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে এক নারীর ঝুলন্ত লাশ উদ্ধার, ‘হত্যার’ অভিযোগ পরিবারের পটুয়াখালীতে ইলিয়াস কাঞ্চনের কুশপুত্তলিকা দাহন ধামরাইয়ে ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং এর শুভ উদ্বোধন করেন হাফিজুর রহমান সোহরাব শ্রীপুরে খাস পুকুর খননের নামে প্রকাশ্যে মাটি বিক্রির করা হচ্ছে, প্রশাসনের নীরব ভূমিকা সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধা তোজাম্মেল হক মাস্টারের স্ত্রীকে জবাই করে হত্যা ঝিনাইদহে সা’দ বিরোধীদের প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল পারিবারিক কবরস্থানে চির নিদ্রায় শায়িত হলেন কিংবদন্তি নেতা রহমত আলী, জানাজায় লাখো জনতার ঢল ঢাকায় এসে পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ ফখরুল অস্বীকার করলে প্রমাণের সুযোগ আছে: কাদের আশুলিয়ায় গৃহবধূর বুকে ছুরি মেরে হত্যা

কক্সবাজারে উচ্চমাত্রায় ইউরেনিয়ামের সন্ধান

শনিবার, ২৫ জানুয়ারী :কক্সবাজারের ভূ-গর্ভস্থ মাটি ও পানিতে উচ্চমাত্রায় ইউরেনিয়ামের সন্ধান মিলেছে।জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল গবেষক সম্প্রতি সেখানকার ভূ-গর্ভস্থ মাটি ও পানির নমুনা সংগ্রহ করে জাপানে পরীক্ষার পর উচ্চমাত্রায় ইউরেনিয়ামের সন্ধান পান।

বিশ্ববিখ্যাত বিজ্ঞান জার্নাল সায়েন্সডাইরেক্ট ডটকমে (গ্রাউন্ড ওয়াটার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট এর মুখপাত্র) গত ৯ জানুয়ারি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে কক্সবাজারের ভূ-গর্ভস্থ মাটিতে থাকা জিরকন ও মোনাজাইটে ৯৯০ পিপিএম মাত্রারও বেশি ইউরেনিয়াম থাকার তথ্য প্রকাশিত হয়েছে।

গবেষক ড. আশরাফ আলী সিদ্দিকীর ধারণা, কক্সবাজারে প্রাথমিক অনুসন্ধানে যা পাওয়া গেছে, তা খুবই উৎসাহব্যঞ্জক। গত বছর চট্টগ্রামের পতেঙ্গা চালানো জরিপেও মাটিতে সহনীয় মাত্রার চেয়ে বেশি তেজস্ত্রিয় পদার্থের উপস্থিতি পাওয়া গেছে।

যারমধ্যে ইউরেনিয়াম, থোরিয়াম ও রেডিয়াম রয়েছে। এসব জরিপ চট্টগ্রাম উপকূলের মাটিতেও ইউরেনিয়াম ও থোরিয়াম থাকার জোরালো ইঙ্গিত দিচ্ছে।

দেশের অন্যান্য সমুদ্র উপকূলীয় এলাকাতেও এই খনিজ পাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। আর সেই ইউরেনিয়ামের যোগান দেশ থেকে আসতে পারে বলে মনে করছেন গবেষকরা।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় ভবিষ্যতে এই মূল্যবান খনিজ সম্পদের ব্যবহারের জন্য এখনই প্রস্তুতি শুরু করা উচিত বলে মনে করেন তারা।সূত্রঃসময় নিউজ

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com