জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

শনিবার, ২৮ মার্চ ২০২০, ০৯:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
‘আমি দুঃখিত, কিছু মানুষকে মরতেই হবে’ সিরাজগঞ্জের রায়গঞ্জে পাষন্ড স্বামীর দেওয়া এ্যাসিডে ঝলসে গেছে স্ত্রীর শরীর কলাপাড়ায় গভীররাতে অস্ত্রের মুখে ১৩ লাক্ষাধিক টাকা সহ স্বর্ণালঙ্কার লুট কুড়িগ্রামে করোনা প্রতিরোধে জীবানু নাশক স্প্রে ও সচেতনতা অভিযান নওগাঁর মায়ের পরকীয়ার বলি হলেন মেয়ে শিবগঞ্জ থানার দারোগার নির্মমতায় বিচার চেয়ে স্ত্রীর ফেসবুকে স্ট্যাটাস চাঁপাইবাবগঞ্জ আধুনিক হাসপাতালে রেড ক্রিসেন্ট’র পরিস্কার পরিচ্ছন্ন অভিযান নওগাঁর মান্দায় যৌন উত্তেজক ঔষধ খাইয়ে শিক্ষক ছাত্রীক ধর্ষনর অভিযাগ দেখতে কেমন করোনাভাইরাস? প্রকাশ পেল ছবি করোনায় আক্রান্ত সদ্যোজাত ৩ শিশু

আজ ‘দ্বিমুখী তারিখ’ 02 02 20 20

রবিবার, ০২ ফেব্রুয়ারী :আজকের তারিখটি একটি বিরল প্যালিনড্রোম বা দ্বিমুখী সংখ্যা। যা ৯শ বছরেরও বেশি সময় আর আসে নাই।

২ ফেব্রুয়ারি তারিখটি একটি আন্তর্জাতিক প্যালিনড্রোম। আজকের তারিখটি “দেশ / মাস / দিন / বছর” বা “দিন / মাস / বছর” হিসাবে লেখেন না কেন এটি কার্যকর হয় যেকোনো বিপরীত দিক থেকে।

এই জাতীয় তারিখগুলোকে “সর্বব্যাপী প্যালিনড্রোমস” বলে এবং এটি ১০১ বছরের জন্য আর কোনও পাওয়া যাবে না। এরপরে, আপনাকে ৩ মার্চ, ৩০৩০ অবধি অপেক্ষা করতে হবে।

এই জাতীয় প্যালিনড্রোমের শেষ তারিখটি ছিল 11/11/1111 – ৯০০ বছর আগে।

প্রসঙ্গত, প্যালিনড্রোম হল এমন কিছু বিশেষ শব্দ আর সংখ্যা যার আরম্ভ বা শেষ দুদিক থেকেই পড়লে শব্দের উচ্চারণ আর অর্থের কোনো বদল হয় না; বা সংখ্যার মান একই থাকে (সংখ্যার ক্ষেত্রে)। মূল গ্রীক শব্দ প্যালিনড্রোমাস (অর্থ: Running back again) থেকে ইংরেজি প্যালিনড্রোম শব্দটি এসেছে καρκινικός থেকে। বাংলা ভাষায় একে দ্বিমুখী শব্দ বা সংখ্যা বলা যায়।

এধরনের দ্বিমুখী শব্দ বা বাক্য সাজাতে যারা দক্ষ তাঁদের ‘পেলিনড্রোমিস্ট’ বলা হয়। প্যালিনড্রোমিক লেখা প্রাচীন ‘কিরাতার্জুনীয়’ কাব্যের বহু অনুচ্ছেদে দেখা যায়।

এমনই একটি অনুচ্ছেদ হলো- “সারস নয়না ঘন অঘ নারচিত রতার কলিক হর সার রসাসার রসাহর কলিকর তারত চিরনাঘ অনঘ নায়ন সরসা”। চতুর্দশ শতকে দৈবজ্ঞ সূর্য পণ্ডিতের লেখা ‘রামকৃষ্ণ বিলোম কাব্যম’ নামে ৪০টি শ্লোকের যে বিখ্যাত কবিতা রয়েছে তার রচনাশৈলীও ভারি অদ্ভুত। প্রতিটি শ্লোকই এক-একটি প্যালিনড্রোম।

আবার কবিতাটি সামনে থেকে পড়লে রাম ও রামায়ণের কাহিনী আর পেছন থেকে পড়লে কৃষ্ণ ও মহাভারতের কাহিনী। যেমন ৩ নং শ্লোকে রয়েছে “তামসীত্যসতি সত্যসীমতা মায়য়াক্ষমসমক্ষয়ায়মা। মায়য়াক্ষমসমক্ষয়ায়মা তামসীত্যসতি সত্যসীমতা।।মানবকণ্ঠ

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com