মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১১:০৬ অপরাহ্ন

খালেদা জিয়ার কারাবাসের দুই বছর আজ

খবরের আলো  :

 

                             বিএনপির সমাবেশ শনিবার

শুক্রবার, ০৭ ফেব্রুয়ারী :বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্ণ হচ্ছে শুক্রবার (৭ ফেব্রুয়ারি)। জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ১৭ বছরের সাজা মাথায় নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে তিনি কারাগারে আছেন।

শারীরিক নানা অসুস্থাতার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেলে আছে চিকিৎসাধীন আছেন দীর্ঘদিন ধরে। দলের চেয়ারপারসনের কারাবাসের দুই বছর পূর্তিতে তার মুক্তির দাবিতে সমাবেশ করবে বিএনপি। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার‌্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশের জন্য মৌখিক অনুমতি দিয়েছে ডিএমপি।

বিএনপির দফতরের দেয়া তথ্যমতে, খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলা রয়েছে। ৭৩ বছর বয়সী খালেদা জিয়ার হৃদযন্ত্র, চোখ, হাত ও হাঁটুর সমস্যায় ভুগছেন।

তার বোন সেলিমা ইসলাম একাধিকবার বিএসএমএমইতে দেখা করে এসে সাংবাদিকদের কাছে তার স্বাস্থ্যের অবস্থা তুলে ধরেছেন। সর্বশেষ গত ৫ জানুয়ারি খালেদা জিয়ার সঙ্গে দেখা করে এসে তিনি বলেছেন, খালেদা জিয়ার কথা বলতে কষ্ট হচ্ছে, কিছু খাচ্ছেন না এবং খেলেও তা বমি করে ফেলে দিচ্ছে। ডাক্তার ওষুধ দিয়েছেন, কিন্তু সে ওষুধে কাজ হচ্ছে না। তাঁর উন্নত চিকিৎসা দরকার। তিনি আরও বলেন, খালেদা জিয়া হাত সোজা করতে পারছেন না। তার হাত বাঁকা হয়ে গেছে। হাতের আঙুল বাঁকা হয়ে গেছে। হাঁটু ফুলে গেছে, তিনি পা ফেলতে পারছেন না।

সরকার জামিন দিচ্ছে না অভিযোগ করে সেলিমা ইসলাম বলেন, সরকার সাবেক প্রধানমন্ত্রীকে জামিন না দিয়ে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। তাঁর যে চিকিৎসা দরকার, এখানে সে চিকিৎসা হচ্ছে না। চিকিৎসা না হলে খালেদা জিয়া কীভাবে বাঁচবেন, সে প্রশ্নও করেন তাঁর বোন।

খালেদা জিয়ার কারাবাস প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়াকে সরকার দুই বছর সম্পূর্ণ অন্যায়ভাবে আটক করে রেখেছে। অসুস্থ অবস্থায় কারাগারে রেখে সরকার খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। খালেদার স্বাস্থ্যের কোনো অবনতির জন্য বর্তমান সরকারকে সব দায়দায়িত্ব গ্রহণ করতে হবে এবং জনগণের সামনে তাদের একদিন আদালতে দাঁড়াতে হবে।

এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেন, ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়া সারাজীবন গণতন্ত্র ও বহুত্ববাদের আপোষহীন লড়াই করেছেন, সেই তিনি আজ দুই বছর ধরে কারাবন্দী। শেখ হাসিনার কর্তৃত্ববাদী শাসন, অনাচারের নির্বাচন এবং কুশাসনের বিরুদ্ধে কেউ যাতে মুখ খুলতে না পারে সে জন্যই বেগম জিয়াকে মিথ্যা মালায় কারাবন্দী করে রাখা হয়েছে। শুধুমাত্রই শেখ হাসিনার হিংসা এবং অবৈধ ক্ষমতা ধরে রাখতেই নির্দোষ বেগম খালেদা জিয়াকে কারাবন্দী করে রাখা হয়েছে।’

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান আগামী নিউজকে জানান, খালেদা জিয়া দুই বছর ধরে মিথ্যা মামলায় কারাবন্দি আছেন। উনার অনুপস্থিতিতে আমাদের সময় পার করতে কষ্ট হচ্ছে। তারপরও উনি যেভাবে চাইছেন আমরা সেভাবে কাজ করে যাচ্ছি।

পরিবারে সদস্যরা জানান, কারাগারে সকালে ঘুম থেকে উঠে পত্রিকা পড়েন খালেদা জিয়া। ইবাদত-বন্দেগি ও বই পড়ে দিনের বেশিরভাগ সময় কাটান।

২০১৮ সালের ৩০ অক্টোবর অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্ট খালেদা জিয়ার নিম্ন আদালতের দেয়া পাঁচ বছরের সাজা বাড়িয়ে ১০ বছর করেন। সম্প্রতি এ মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। আর ২৯ অক্টোবর চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলার মধ্যে দুর্নীতির মামলা পাঁচটি।

এগুলো হল- জিয়া অরফানেজ ট্রাস্ট, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট, নাইকো, গ্যাটকো ও বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা। পাঁচটি মামলাই এক-এগারোর সময়ে করা। বাকি ৩১টি ২০১৪ সালের পর করা।

মূলত রাষ্ট্রদ্রোহ, হত্যা, ইতিহাস বিকৃতি, বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি, ভুয়া জন্মদিন পালন ও ঋণখেলাপির অভিযোগে এসব মামলা হয়। গত বছরের ৮ ফেব্রুয়ারি বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড গ্রাউন্ডে ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ড. মো. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। ওই দিন থেকেই কারাগারে আছেন সাবেক এ প্রধানমন্ত্রী।

এ বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন আগামী নিউজকে বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অসুস্থ, এসব মামলায় তিনি জামিন পাওয়ার যোগ্য। কিন্তু জামিন পাচ্ছেন না, এটা দুঃখজনক। সরকারে সদিচ্ছা ছাড়া কোনোভাবেই তাকে মুক্ত সম্ভব না। তারপরও আমরা আইনগত এবং রাজপথের লড়াই চালিয়ে যাচ্ছি।

বিএনপির প্রতিবাদ কর্মসূচি শনিবার
বিএনপির কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্তির দিন শনিবার ঢাকায় সমাবেশ ও সারা দেশে বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি। আজ শুক্রবার খালেদা জিয়ার রোগমুক্তি ও সুস্বাস্থ্য কামনায় দেশব্যাপী বাদ জুমা দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ ছাড়া খালেদা জিয়ার কারাবাসের দুই বছর উপলক্ষে বিএনপি ও অঙ্গসংগঠনগুলো পোস্টার ও লিফলেট প্রকাশ করে বিতরণ করে। শনিবার বেলা দুইটায় রাজধানীতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ ও সারা দেশে জেলা সদরে বিক্ষোভ সমাবেশ করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com