জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২০, ০৫:১৯ পূর্বাহ্ন

সচিবালয়ে ঢুকতেই পারলো না ফায়ার সার্ভিসের গাড়ি!

খবরের আলো :

 

 

বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী :সচিবালয়ের চার নম্বর ভবনে অগ্নিনির্বাপণ ও উদ্ধার বিষয়ক সচেতনতামূলক মহড়া চালিয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা। তবে সচিবালয়ের প্রবেশদ্বারে সমস্যা থাকায় মহড়ার জন্য আনা অধিকাংশ গাড়ি সচিবালয়ে প্রবেশ করতে পারেনি। ফলে প্রশ্ন উঠেছে সচিবালয়ে কোনো অগ্নিদুর্ঘটনা ঘটলে তা নিয়ন্ত্রণে উপায় কি?

মহড়ার ইন্সিডেন্ট কমান্ডার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকার সহকারী পরিচালক শালেহ উদ্দীন বলেন, সচিবালয়ে পিক আওয়ারে যদি কোনো দুর্ঘটনা ঘটে তাহলে তা মোকাবেল করা অত্যন্ত কঠিন কাজ হবে।

বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সহযোগিতায় অগ্নিনির্বাপন ও উদ্ধার বিষয়ক সচেতনতামূলক এ মহড়া চালানো হয়।

মহড়া চলাকালীন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রওশন আরা বেগম, ড. মো. নজরুল আনোয়ার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব জাহিদুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ মহড়ার ইন্সিডেন্ট কমান্ডার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকার সহকারী পরিচালক শালেহ উদ্দীন মহড়া শেষে ধন্যবাদ জ্ঞাপন বক্তব্যে বলেন, ‘আগুনের মতো দুর্ঘটনায় উঁচু ভবনে জান-মাল রক্ষাসহ নিরাপত্তার বিষয়ে সচেতনতা করতেই এ মহড়া চালানো হয়েছে। আমরা সব সময় বিভিন্ন শিল্পকারখানা, স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে মহড়া করে থাকি। প্রশাসনের প্রাণকেন্দ্র সবিচালয়েও বিশেষ গুরুত্ব দিয়ে মহড়া পরিচালনা করেছি।’

তিনি বলেন, ‘সচিবালয় একটা গুরুত্বপূর্ণ স্থাপনা, তারপরও এখানে যদি কোনো দুর্ঘটনা ঘটে তাহলে গেটের সমস্যায় আমাদের বিশেষায়িত গাড়ি সচিবালয়ে ঢুকানো সম্ভব হবে না। বিশেষ করে চার নম্বর ভবনের সামনে আজকে মহড়া করা হলো, এর আগেও মহড়া করা হয়েছে। মহড়া পরিচালনার জন্য যেসব বড় গাড়ি নিয়ে এসেছিলাম সেগুলো সচিবালয়ের বাইরেই রাখতে হয়েছে।’

শালেহ উদ্দীন আরও বলেন, ‘আমরা খুবই চিন্তিত যে চার নম্বর ভবনে অগ্নি-দুর্ঘটনা ঘটলে সেটা মোকাবেলা করা খুবই কঠিন হয়ে পড়বে। সচিবালয়ের ভেতরে যেখানে ৪০০ গাড়ি পার্কিংয়ের জায়গা রয়েছে সেখানে ১ হাজার ২০০ গাড়ি পার্কিং করা হয়। তাই যদি পিক আওয়ারে কোনো দুর্ঘটনা ঘটে তাহলে আমাদের কোনো গাড়ি সঠিকভাবে সচিবালয়ে ঢুকতে পারবে না।’

তাই তিনি সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘কোনো দুর্ঘটনায় ফায়ার সার্ভিসের গাড়ি যাতে সহজে প্রবেশ করতে পারে এটা এখনই নিশ্চিত করা উচিত। সচিবালয় একটা গুরুত্বপূর্ণ এরিয়া তাই এখনে ছোট-খাটো ঘটনা ঘটলেও বড় আকার ধারণ করবে। এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্টদের চিঠি দেয়া হবে বলেও জানান তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com