জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ০৮:০৫ অপরাহ্ন

শিরখাড়ায় ৪৪ ফুট উচু শহীদ মিনার নির্মান করেন চেয়ারম্যান

খবরের আলো :

 

 

মোঃ হান্নান মিয়া রাজৈর (মাদারীপুর) সংবাদদাতাঃ মাদারীপুর – রাজৈর সীমান্ত এলাকার  শিরখাড়া ইউনিয়নের এস.বি.কে আদেলউদ্দিন উচ্চ বিদ্যালয়ে নির্মাণ করা হয়েছে দেশের দ্বিতীয় সর্ববৃহৎ শহীদ মিনার।

ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের উচ্চতা ৪৬ ফুট, আর মাদারীপুরের এই শহীদ মিনারের উচ্চতা ৪৪ ফুট। সুউচ্চ বেদীর উপর এই শহীদ মিনারটি তৈরি করেছেন শিরখাড়া ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মজিবর রহমান হাওলাদার।

গত বছরের একুশে ফেব্রুয়ারির আগে শহীদ মিনারটি নির্মাণ করা হয়। তখন পুরোপুরি কাজ সম্পন্ন হয়নি। এবার এই শহীদ মিনারের কাজ প্রায় সম্পন্ন। তবে ভিত্তি ও বেদির সৌন্দর্য্যবর্ধনে আরো কাজ করা হবে বলে জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ।
মাদারীপুর জেলা শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার ও রাজৈর  উপজেলা থেকে  প্রায় ১৩ কিলোমিটার দূরের  এই এলাকায়  এত বড় একটি শহীদ মিনার নির্মাণ করায় এলাকাবাসী গর্বিত।

এবার একুশের প্রথম প্রহরে বিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকালে শিক্ষার্থীসহ স্থানীয় এলাকাবাসী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর একুশের প্রভাত ফেরি ওই এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।

এস.বি.কে আদেলউদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফিরোজ আহমেদ বলেন, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মজিবর রহমান হাওলাদারের একান্ত প্রচেষ্টায় এই শহীদ মিনারটি নির্মাণ করা হয়েছে।

সম্ভবত এটিই দেশের দ্বিতীয় সর্ববৃহৎ শহীদ মিনার। এই বিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও এলাকাবাসী এত বড় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে গৌরব বোধ করে।

স্থানীয় বাসিন্দা মো: আল-মামুন বলেন, এই অঞ্চলের সকল বিদ্যালয়ে শহীদ মিনার নেই, কয়েক বছর আগেও কলাগাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি।

এখন আমরা গর্বিত কারণ মাদারীপুর সদর উপজেলার সর্বশেষ ইউনিয়ন যা সদর থেকে ২৫ কিলোমিটারের বেশি দূরে এমন এলাকায় দেশের দ্বিতীয় সর্বোচ্চ ও সর্ববৃহৎ শহীদ মিনার নির্মিত হয়েছে।

শুধু শহীদ মিনারই নয়, এর সামনের বিশাল অঙ্গনও শহীদ মিনারকে আরো বিশালতার রূপ দিয়েছে।

স্থানীয় ইউপি সদস্য বিল্লাল হোসেন বলেন, শিরখাড়া ইউনিয়নের পর পর ৬ বার নির্বাচিত চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার তার নিজ উদ্যোগ এমন একটি শহীদ মিনার নির্মাণ করেছেন যাতে এলাকাবাসী গর্ব করতেই পারেন।

মাদারীপুরের এস.বি.কে আদেলউদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ও শিরখাড়া ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার বলেন, কেন্দ্রীয় শহীদ মিনারকে না ছাড়িয়ে গিয়ে তার চেয়ে বড় না করে মূল কাঠামো একটু ছোট করা হয়েছে।

এর বেদীর দৈর্ঘ্য ৮৫ ফুট, প্রস্থ ৫০ ফুট এবং এর মূল অবকাঠামো বেদীর গোড়া থেকে ৪৪ ফুট উচু। সম্ভবত এটিই বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ও সর্ববৃহৎ শহীদ মিনার।

গ্রামের সব মানুষের ঢাকায় যাওয়ার ও কেন্দ্রীয় শহীদ মিনার দেখার সুযোগ হয় না, নতুন প্রজন্ম যাতে গ্রামে থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারে প্রকৃতি অনুভব করতে পারে সেই কারণেই আমাদের এই প্রচেষ্টা।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com