জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ০৫:৪০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
অসহায়-দুস্থ কর্মহীনদের পাশে বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী সাধারণ ছুটিতে বাড়ল ব্যাংক লেনদেনের সময় দিল্লিতে তাবলিগ থেকে ৯ হাজার ভারতীয় করোনার ঝুঁকিতে করোনাভাইরাসের মোকাবিলায় প্রধানমন্ত্রীর তহবিলে ২০ কোটি টাকা দেবে পুলিশ ‘কিছুদিনের মধ্যে করোনায় আক্রান্ত হবে ১০ লাখ মানুষ’ প্রত্যেক উপজেলা থেকে অন্তত দুইজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার প্রধানমন্ত্রীর নির্দেশ তিন মাসের বাড়ি ও দোকান ভাড়া মওকুফ করতে হবে :মুক্তিযুদ্ধ মঞ্চ আরো দুজন আক্রান্ত, নতুন কোনো মৃত্যু নেই সংসদ ভবনে হচ্ছে না সাবেক ভূমিমন্ত্রীর জানাজা সোহরাওয়ার্দী হাসপাতাল: আইসোলেশনে দুই রোগীর মৃত্যু, করোনা সন্দেহে জটিলতা

ঝালকাঠিতে মুজিববর্ষ উপলক্ষে তথ্য আপা প্রকল্পের (২য় পর্যায়) সদর তথ্যকেন্দ্রের বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত

খবরের আলো :
ইমাম বিমান, ঝালকাঠি থেকে :ঝালকাঠিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিরব রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গকন্যা জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে “তথ্য আপা  ডিজিটাল  বাংলাদেশ গড়ার  লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)” এর  ঝালকাঠি সদর তথ্যকেন্দ্র – এর বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেলে সদর উপজেলাধীন ৬নং বাসন্ডা ইউনিয়ন পরিষদের সবুজ চত্তরে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রানালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত “তথ্য আপাঃ ডিজিটাল বাংলাদেশ  গড়ার  লক্ষ্যে  তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)” শীর্ষক প্রকল্পের উউান বৈঠক অনুষ্ঠিত হয়।
গ্রামীণ সুবিধাবঞ্চিত মহলিাদরে তথ্য প্রযুক্তি ও তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন সৃষ্টি করণ ও তথ্যপ্রযুক্তি সম্পর্কে এক (০১) কোটি গ্রামীন মহিলাদের উদ্বুদ্ধকরণ এবং মানুষের দোরগোড়ায় তথ্যপ্রযুক্তি সেবা পৌছে দেয়ার মাধ্যমে দৈনন্দিন সমস্যা সমাধানে সহায়তা করার লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রানালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কতৃক বাস্তবায়নে দেশের ৪৯০টি তথ্যকেন্দ্রের মাধ্যমে গ্রামীণ অনগ্রসর মহিলাদের ডোর টু ডোর তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবা প্রদানের মাধ্যমে তথ্য সেবা প্রদান ও সচেতনতামূলক উঠান বৈঠক আয়োজনের মাধ্যমে গ্রামীণ মহিলাদের উদ্বুদ্ধকরণের অব্যাহত কার্যক্রম এর ধারাবাহিকতায় ” মুজিববর্ষ দোরগোড়ায় তথ্য আপা পথ দেখায় ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে ঝালকাঠি সদর উপজেলা “তথ্য আপা” তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন(২য় পর্যায়)” শীর্ষক প্রকল্প এর অনুষ্ঠিত উঠান বৈঠকে সভাপতিত্ব করেন সদর উপজেলাধীন ৬ নং বাসন্ডা ইউপি চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহ সভাপতি বীরমুক্তি যোদ্ধা মোবারক হোসেন মল্লিক।
উক্ত উঠান বৈঠকে তথ্য সেবা সহকারি ফারজানা পারভিনের উপস্থাপনায় পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন গোলাম মোস্তফা। কোরআন তেলোয়াত শেষে ” তথ্য আপা ” প্রকল্পাধীন তথ্য আপার সকল সেবা মূলক কার্যক্রমের উপর সদর উপজেলা তথ্য সেবা সহকারী আয়শা আক্তার মীমের উদ্ভোধনী বক্তব্যের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, মোঃ জোহর আলী, জেলা প্রশাসক,  ঝালকাঠি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মো: আলতাফ হোসেন, উপ-পরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর ঝালকাঠি, বেগম শাহানা আলম, চেয়ারম্যান জাতীয় মহিলা সংস্থা, ঝালকাঠি, রোজী আক্তার, উপজেলা নির্বাহী অফিসার, ঝালকাঠি সদর, জহিরুল ইসলাম  সহকারী কমিশনার (ভূমি), মোঃ শহীদ ইমাম পাশা, বীরমুক্তিযোদ্ধা,  মোঃ হেমায়েত উদ্দীন হিমু, বিটিভি জেলা প্রতিনিধি, ঝালকাঠি এবং তথ্যসেবা কর্মকর্তা আইরিন সুলতানা । এছারাও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাসন্ডা ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, নাদিমুজ্জামান নাদিম প্রমুখ।
এ সময় বক্তারা নারীর ক্ষমতায়নে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অবদান ও পরিকল্পনা তুলে ধরে বলেন, দেশ স্বাধীন পরবর্তী সময় থেকেই বঙ্গবন্ধু নারীর ক্ষমতায়নে কাজ করে গেছেন। আমরা একটু পিছনে ফিরে তাকালেই দেখতে পারি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী নারীদের “বীরঙ্গনা” খেতাবে ভূসিত করার মাধ্যমে তাদের সম্মানিত করেছেন। তারই ধারাবাহিকতায় ১৯৭২ সালে সরকারি চাকুরীতে নারীদের ১০ ভাগ কোটা সংরক্ষন, ১৯৭৩ সালে মন্ত্রী সভায় নারীদের অন্তর্ভূক্ত করা, ১৯৭৪ সালে নারীকে বাংলা একাডেমির পরিচালক নিয়োগ, নারীদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠায় গড়ে তোলা ” নারী পূর্নবাসন বোর্ড” কে পূর্নবাসন করে  নারী পূর্নবাসন ও কল্যান ফাউন্ডেশনে রুপান্তর করেন। যার মাধ্যমে বৃত্তি মূলক প্রশিক্ষন প্রদান, উৎপাদন মুখী কর্মকান্ড, চিকিৎসা সেবা, পরিবার পরিকল্পনা, শিক্ষা, স্বাস্থ্য সহ সমাজ কল্যান মূলক বিভিন্ন কর্মসূচি গৃহীত হয়। শুধু তাই নয় আজ বঙ্গবন্ধুর জন্য ১৯৭৫ সালে মেক্সিকোতে ১ম বিশ্ব নারী  সম্মেলনে বাংলাদেশ সক্রিয় ভাবে অংশ গ্রহন করে। আজ বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী তথা  বঙ্গকন্যা জননেত্রী শেখ হাসিনা ডিজাটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী মহিলাদের আধুনিক প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে, প্রযুক্তিকে তাদের বিভিন্ন সমস্যা সমাধানের হাতিয়ার রূপে ব্যবহার করে তাদের জীবনমান আরো সহজ, সুন্দর এবং উন্নত করার জন্যই ডোর টু ডোর সেবা প্রদান করার কাজ হাতে নিয়েছেন। নারীর ক্ষমতায়নে কাজ করাই এ প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য৷

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com