জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

রবিবার, ২৯ মার্চ ২০২০, ০৬:৩৬ পূর্বাহ্ন

করোনা রোগী নেই নেপালে, তবুও প্রস্তুত বিশেষ কোয়ারেন্টাইন

খবরের আলো ডেস্ক :

 

 

করোনাভাইরাসে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে গোটা বিশ্বে। বেশ কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে ভাইরাসটি। অনেক দেশ করোনাভাইরাসের উপস্থিতি কম থাকলেও সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করেছে। তেমনই একটি দেশ নেপাল।

করোনা ভাইরাস নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটারে দেয়া তথ্য অনুযায়ী নেপালে একজন করোনা রোগী শনাক্ত হয়েছিলেন। তবে এরই মধ্যে তিনি সুস্থ হয়েছেন এবং নতুন করে কারো শরীরে করোনা শনাক্ত হয়নি।

ভয়েস অব আমেরিকা নেপালের করোনা প্রস্তুতি নিয়ে ছবিসহ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, একটু দূরত্ব রেখে ছোট ছোট ঘর তৈরি করা হয়েছে। বিশেষভাবে তৈরি এই ঘরগুলোতে করোনা সন্দেহভাজন ব্যক্তিদের কোয়ারেন্টাইনে রাখা হবে। নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে দেশটির সেনাবাহিনীর সদর দপ্তরে এমন ঘর তৈরি করা হয়েছে। এরই মধ্যে দেশটির সেনাবাহিনী করোনা প্রতিরোধে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

নেপাল সরকার অন্যান্য দেশের মতো ইতিমধ্যে সিনেমা হল, স্টেডিয়াম, যাদুঘর, ব্যায়ামাগার, সুইমিং পুল এবং ডান্সবারসহ সমস্ত লোকসমাগম এলাকা বন্ধ করে দিয়েছে। প্রাথমিক পর্যায়ে এটি ৩০ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। এছাড়া দেশটির সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ করা হয়েছে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ইউরোপ, মধ্যপ্রাচ্য, ইরান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপান থেকে আসাদের প্রবেশ নিষিদ্ধ করেছে নেপাল সরকার। এছাড়া ধর্মীয় উপাসনালয়সহ সবখানে ২৫ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে প্রতিটি দেশকে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে। তাদের পরামর্শ মেনেই নেপাল আগে থেকেই সব প্রস্তুতি এবং ব্যবস্থা গ্রহণ করেছে। শুক্রাবার পর্যন্ত বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৫ হাজার ৮৭১ জন। মারা গেছেন ১১ হাজার ৩৯৮ জন। এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ৯১ হাজার ৯১২ জন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com