জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

মঙ্গলবার, ০২ জুন ২০২০, ০৮:১৭ অপরাহ্ন

মার্কিন কূটনীতিক ও নাগরিকরা ঢাকা ছাড়ছেন কাল

রবিবার, ২৯ মার্চ : প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতার আশঙ্কায় কাল ঢাকা ছেড়ে যাচ্ছেন মার্কিন কূটনীতিক, তাদের পরিবার এবং নাগরিকদের উল্লেখযোগ্য একটি অংশ। মার্কিন দূতাবাসের জরুরি ভিডিও ব্রিফিংয়ে বলা হয়, সব প্রস্তুতি সম্পন্ন। চার্টার্ড ফ্লাইটটির একটি আসনও খালি নেই। ফুল ফ্লাইট যাবে।

তবে কতজন ডিপ্লোম্যাট ফিরছেন আর কতজন নাগরিক? এয়ারক্রাফট এর সাইজই বা কি? সাংবাদিকদের তরফে এমন একাধিক প্রশ্নের জবাবে, মার্কিন দূতাবাসের মূখপাত্র বলেন, সব কিছু খোলাসা করা যাচ্ছে না, তবে এটুকু বলি, যেসব কূটনীতিক যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন তা একান্তই পরিবারের স্বার্থে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে তারা ঢাকা আসবেন।

ব্রিফিংয়ে জানানো হয়, করোনার কারণে আমেরিকানরা কেবল বাংলাদেশ ছাড়ছেন, বিষয়টি এমন নয়, মোট ২৮টি দেশ থেকে ১০ হাজার আমেরিকান যুক্তরাষ্ট্র্রে ফিরেছেন বা ফিরছেন। এটা একান্তই যারা ফিরছেন (নাগরিকদের) তাদের ব্যক্তিগত সিদ্ধান্তে (পারসোনাল চয়েজ)।

স্টেট ডিপাটমেন্ট পুরো বিষয়টি ফ্যাসিলিটেড করছে। যুক্তরাষ্ট্র প্রশাসন কাউকেই ফিরতে জোর করছে না। উল্লেখ্য, কূটনৈতিক ও সরকারি দায়িত্বশীল সূত্র মানবজমিনকে বলেছে, সোমবার কতজন আমেরিকান কূটনীতিক, তাদের পরিবার এবং ঢাকায় থাকা মার্কিন নাগরিক ফিরছেন তার বিস্তারিত নিরাপত্তা এবং অন্য টেকনিক্যাল কারণে প্রকাশ করা হচ্ছে না।

তবে সূত্র এটি নিশ্চিত করেছে যে, সব প্রস্তুতি ঠিক থাকলে কাল সাড়ে ৩ শ যাত্রীর বেশি বহনকারী কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজে ফিরবেন তারা। ওই ফ্লাইটে ডিপ্লোম্যাট এবং তাদের পরিবারেরর সদস্য সংখ্যা খুব বেশি নয়, আমেরিকান নাগরিক এবং বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকানই বেশি। ব্রিফ্রিংয়ে এটা স্পষ্ট করা হয়, করোনা পরিস্থিতিতেও ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কার্যক্রম সচল রয়েছে। আমেরিকান নাগরিকদের জন্য কসনুল্যার সেবা পুরোপুরি চালু। তবে পরিস্থিতির কারণে সাধারণের ভিসা সার্ভিস বন্ধ রয়েছে।সূত্র:পূর্বপশ্চিম

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com