জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

মঙ্গলবার, ০২ জুন ২০২০, ০৭:২৫ পূর্বাহ্ন

করোনার প্রাদুর্ভাবে ভালো নেই ফুলবাড়ীর তুলা চাষীরা।

দৈনিক খবরের আলো :

 

হাফিজুর রহমান হৃদয় :কুড়িগ্রাম প্রতিনিধি :      করোনার মহামারীতে থমকে গেছে বিশ্ব ।করোনার বিরূপ প্রভাবে বিপর্যয় নেমে এসেছে জনজীবনে। দেশের সকলের প্রত্যাশা কেটে যাবে অন্ধকার, নতুন সূর্যের আলোয়, আলোকিত হবে বিশ্ব।  অপেক্ষা শুধু সময়ের,

এদিকে ভালো নেই, কুড়িগ্রামের ফুলবাড়ীর তুলা চাষীরা। লকডাউন এর কারণে তারা  বিক্রি করতে পারছেন না উৎপাদিত তুলা। সারা বছরের পরিশ্রমের উৎপাদিত ফসল বর্তমানে ইদুরের বসতঘর।

উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের বালাটারী গ্রামের তুলা চাষী মোঃ রফিকুল ইসলাম ,জমির উদ্দিন, আব্দুল জব্বার ,জয়নাল আবেদীন, সুলতান আলী, ও ইউসুফ আলী , বলেন আমরা এই বৎসর এই এলাকার   ৪০ জন কৃষক তুলা উন্নয়ন বোর্ডের পরামর্শে প্রায় ৫৮ বিঘা জমিতে তুলা চাষ করা হয়েছে ।

সঠিক পরিচর্যা করতে পারায় ফলনও ভালো হয়েছে। আমরা সকল তুলা চাষী ফসল বাড়িতে তুলেছি। তবে বর্তমানে করোণা পরিস্থিতির কারনে তুলা উন্নয়ন বোর্ড আমাদের কাছ থেকে তুলা কিনছেন না ।

অন্যদিকে ঘরে রাখা তোলার বস্তা ইঁদুরের উপদ্রব শুরু হয়েছে। এভাবে চলতে থাকলে আমাদের কষ্টের ফসল নষ্ট হয়ে যাবে । তারা আরও বলেন আমাদের মধ্যে অনেকেই অন্যের জমি বর্গা নিয়ে তুলা চাষ করছেন ।

আর জমির মালিক ঘরে ফসল তোলার পর থেকে টাকার জন্য চাপ দিচ্ছে। তুলা বিক্রি করতে না পারলে আমরা কিভাবে টাকা দিব। তুলা চাষ করেই আমাদের জীবন-জীবিকা চলে, তুলা বিক্রি করতে না পারায় আমাদের করুন অবস্থা, দিনযাপন করতে হচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com