জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৫৫দিন
:
১৯ঘণ্টা
:
৪৩মিনিট
:
৩৭সেকেন্ড

শনিবার, ৩০ মে ২০২০, ১১:৪২ পূর্বাহ্ন

বৃহস্পতিবার থেকে নগদ অর্থ পাবে ৫০ লাখ পরিবার

 

 

দৈনিক খবরের আলো :

 

স্টাফ রিপোর্টার :রনি

ক’রোনায় ক্ষ’তিগ্রস্ত দেশের নিম্ন আয়ের মানুষ যেমন রিকশা-ভ্যানচালক ও মোটর শ্র’মিক, নির্মাণ শ্র’মিকদের মতো পেশাজীবীরা স’রকারি সহায়তা পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দপ্তর থেকে বিভিন্ন পেশার প্রায় ৫০ লাখ পরিবারের হাতে তুলে দেয়া হবে নগদ অর্থ। প্রত্যেক পরিবার এককালীন ২ হাজার ৫০০ টাকা করে পাবে।

প্রধানমন্ত্রী আগামীকাল বৃহস্পতিবার (১৪ মে) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে মোবাইল ব্যাংকিং পরিষেবার মাধ্যমে সুবিধাভোগীদের হিসাবে সরাসরি নগদ অর্থ প্রেরণের এই উদ্যোগের উদ্বোধন করবেন। বিতরণ চলবে আসন্ন ঈদুল ফিতরের আগ পর্যন্ত।

 দেশের সাধারণ মানুষের ক’ষ্ট লাঘবে ত্রাণ সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে এ পর্যন্ত সাড়ে ৪ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে স’রকার। আর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, দলীয় সং’সদ সদস্যসহ বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিরা দলের পক্ষে এ পর্যন্ত সারা দেশে ৯০ লাখ ২৫ হাজার ৩২৭ পরিবারকে খাদ্য সহায়তার পাশাপাশি ৮ কোটি ৬২ লাখ ৮ হাজার টাকা নগদ অর্থ সহায়তা দিয়েছে।

এদিকে, ক’রোনা ভাই’রাসের এই দু’র্যোগ উত্তরণ চেষ্টার সময়টায় দেশের হঠাৎ বিত্তশালীদের কোনো ভূমিকা নেই। তাদের পাওয়া যাচ্ছে না দরিদ্র-অ’সহায় মানুষের পাশে। একাদশ জাতীয় সং’সদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত হওয়া ৪ হাজার নেতাও মাঠে নেই।

ব্যাংক থেকে অর্থ আত্মসাত্মকারীরা, মালয়েশিয়ায়, কানাডায় সেকেন্ড হোমের মালিক যারা হয়েছেন তাদেরও দেখা যাচ্ছে না এই মহাদু’র্যোগের সময়। তবে অনেক মন্ত্রী-এমপি ও জনপ্রতিনিধি এই সং’কটের শুরু থেকেই আছেন দরিদ্র, অ’সহায়, কর্মহীন ও বিপন্ন মানুষের পাশে।

ব্যাংক থেকে অর্থ আত্মসাত্মকারীরা, মালয়েশিয়ায়, কানাডায় সেকেন্ড হোমের মালিক যারা হয়েছেন তাদেরও দেখা যাচ্ছে না এই মহাদু’র্যোগের সময়। তবে অনেক মন্ত্রী-এমপি ও জনপ্রতিনিধি এই সং’কটের শুরু থেকেই আছেন দরিদ্র, অ’সহায়, কর্মহীন ও বিপন্ন মানুষের পাশে।

এদিকে, ক’রোনাসৃষ্ট মহাদু’র্যোগে কে কী করছেন সব কিছু পর্যবেক্ষণ করছে আওয়ামী লীগের হাইকমান্ড।

জানা গেছে, জাতীয় সং’কটে স’রকারের মন্ত্রী, এমপি, দলীয় নেতাকর্মী ও বিত্তশালীরা কে কী ভূমিকা রাখছেন তা বিস্তারিত লিপিবদ্ধ করার নির্দেশ দিয়েছে আওয়ামী লীগের হাইকমান্ড। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক’রোনা ভাই’রাসের এই দু’র্যোগকালে দরিদ্র-অ’সহায় ও কর্মহীন মানুষের পাশে দাঁড়াতে সব সং’সদ সদস্য, দলীয় নেতাকর্মী ও বিত্তশালীদের নির্দেশ দিয়েছেন।

 কিন্তু এখনো পর্যন্ত দলের শতাধিক এমপি এক্ষেত্রে নিষ্ক্রিয় রয়েছেন। এলাকায়ও যাচ্ছেন না। এমন একটি রিপোর্ট সম্প্রতি প্রধানমন্ত্রীর কাছে পেশ করা হয়েছে।

তবে জানা গেছে, অনেক এমপি এলাকায় না গেলেও স্থানীয় আওয়ামী লীগ নেতাদের মাধ্যমে নিয়মিত দরিদ্রদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন। আবার কিছু রাজনীতিবিদ জীবনের ঝুঁ’কি নিয়ে মানুষের সেবায় দিনরাত কাজ করে যাচ্ছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com