সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৪:১২ অপরাহ্ন

ইউনেস্কো পুরস্কার পেলেন ভাস্কর

খবরের আলো :

 

 

প্রতিবন্ধীদের ব্যবহার উপযোগী ‘এক্সেসিবল ডিকশনারি’ উদ্ভাবনের জন্য ইউনেস্কো পুরস্কার পেয়েছেন বাংলাদেশের ভাস্কর ভট্টাচার্য।

প্রথম বাংলাদেশি হিসেবে ইউনেস্কোর ‘আমির জাবের আল আহমদ আল জাবের আল সাবাহ অ্যাওয়ার্ড’ (২০১৮-১৯) পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। ভাস্কর ভট্টাচার্য্য প্রতিবন্ধীদের ডিজিটাল ক্ষমতায়নের জন্য অ্যাক্সেস টু ইনফরমেশনের (এটুআই) এক্সেসিবিলিটি বিষয়ক ন্যাশনাল কনসালটেন্ট হিসেবে কর্মরত আছেন। ডিকশনারিটির উদ্ভাবক ভাস্কর নিজেও একজন দৃষ্টিপ্রতিবন্ধী।

সম্প্রতি ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে কুয়েত সরকারের প্রতিনিধি শেখ মোবারক জাবের আল আহমদ আল জাবের আল সাবাহ উপস্থিত হয়ে ভাস্করের হাতে এ পুরস্কার তুলে দেন।

ইউনেস্কো থেকে বলা হয়, প্রতিবন্ধীদের ব্যবহার উপযোগী তথ্যপ্রযুক্তি নির্ভর ‘এক্সেসিবল ডিকশনারি’ উদ্ভাবনের মাধ্যমে প্রতিবন্ধীদের ক্ষমতায়ন করার অসামান্য অবদানের রাখায় ভাস্কর ভট্টাচার্যকে এ পুরস্কার দেওয়া হয়েছে ।

ভাস্কর বলেন, প্রধানমন্ত্রী আমাদের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন ও আমরা তা বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি। আমরা প্রতিবন্ধীদের জন্য তথ্যপ্রযুক্তি নির্ভর ব্যবহার উপযোগী একটি পরিবেশ তৈরি করতে সক্ষম হয়েছি। সার্বিক এই উন্নয়নের জন্য ভাস্কর প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানসিক স্বাস্থ্য সম্পর্কিত উপদেষ্টা পরিষদের সদস্য এবং অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি সায়মা ওয়াজেদ হোসেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com