রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৮:০৭ পূর্বাহ্ন

খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা

খবরের আলো রিপোর্ট :

 

 

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়ার ৩ আসনে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে করা রিট আবেদন নিয়ে হাইকোর্ট বেঞ্চের শুনানিতে অনাস্থা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের আইনজীবীরা।

বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চে বৃহস্পতিবার দুপুরে এ শুনানি শুরু হলে অনাস্থা জানান তারা। পরে আদালত সোমবার পর্যন্ত ওই আবেদনের শুনানি মুলতবি করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে খালেদা জিয়ার পক্ষে তিনটি মনোনয়নপত্র ক্রয় করেন বিএনপির নেতারা। সাজাপ্রাপ্ত হওয়ার কারণে গত ২ ডিসেম্বর খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করে দেন তিনটি (ফেনী-১. বগুড়া-৬ ও ৭) আসনের রিটার্নিং কর্মকর্তারা।

পরবর্তীতে তাদের এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ৫ ডিসেম্বর নির্বাচন কমিশনে প্রার্থিতা ফিরে পেতে আপিল করেন খালেদার আইনজীবীরা।

পরে গত ৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে খালেদা জিয়ার ৩ টি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে ৫ সদস্যের নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত দেন।

প্রার্থিতা বাতিল করা নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার পক্ষে রিট দায়ের করা হয়। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে করা রিটের বিভক্ত আদেশের পর তা আবার শুনানির জন্য বুধবার নতুন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। মনোনয়নপত্র বাতিল করায় দণ্ডিত খালেদা জিয়ার ৩টি আবেদনের শুনানির জন্য এদিন হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চে এ সংক্রান্ত নথি পাঠানো হয়।

এদিকে, রিট আবেদনটি নথিসহ প্রধান বিচারপতির কাছে আবার ফেরত যাবে। প্রধান বিচারপতি আরেকটি বেঞ্চ নির্ধারনের পর আগামী সোম অথবা মঙ্গলবার এ রিটের উপর শুনানি হতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com