বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৫:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
অন্ন বস্ত্রের সমাধানের পর গৃহহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা -তথ্যমন্ত্রী   বিত্ত কখনো রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারেনা -তথ্যমন্ত্রী বাইডেনের শপথের সব আয়োজন সম্পন্ন, নজিরবিহীন নিরাপত্তা শিগগিরই ভ্যাকসিন বিতরণ কার্যক্রম শুরু : সংসদে প্রধানমন্ত্রী সিরাজগঞ্জে অবৈধ ৩টি ইটভাটায়  ভ্রাম্যমান আদালতে ১১ লক্ষ টাকা জরিমানা নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা পরিষদের নির্বাচন ১৪ জানুয়ারি বেলকুচিতে আলোচিত পিতা-পুত্র হত্যা মামলার অন্যতম আসামী আটক স্পেনে তীব্র তুষারপাতে জনজীবন অচল: যান চলাচল বন্ধ সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষিকা শিউলী মল্লিকা গ্রেফতার দোহারে অবৈধ ড্রেজার পাইপ ভেঙ্গে দিল প্রশাসন 

কর্মসংস্থান সৃষ্টিতে ২৫০ মিলিয়ন ডলার দেবে বিশ্ব ব্যাংক

খবরের আলো  ডেস্ক :

 

 

দ্রুত পরিবর্তনশীল পারিপার্শ্বিকতায় বেশি পারিশ্রমিক ও গুণগত মানসম্পন্ন আরও বেশি চাকরির সুযোগ সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশকে ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের ডেভেলপমেন্ট পলিসি অপারেশন সহায়তা দেবে বিশ্ব ব্যাংক।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নারী, যুবক ও অস্বচ্ছল জনগোষ্ঠীসহ নাগরিকদের জন্য অধিক ও ভালো চাকরির সুযোগ সৃষ্টির বাধাগুলো দূর করতে বাংলাদেশকে শক্তিশালী এক কর্মপন্থা ও প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তোলার লক্ষ্যে এই কর্মসূচিভিত্তিক কর্মসংস্থান উন্নয়ন ঋণ দেয়া হবে।

এতে বলা হয়, বাংলাদেশের বলিষ্ঠ অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বেও চাকরি সুযোগ সৃষ্টির গতি মন্থর হয়ে তা তৈরি পোশাক খাতে সীমাবদ্ধ হয়ে পড়েছে। ২০১০ থেকে ২০১৬ সালের মধ্যে চাকরির হার ২ দশমিক ৭ শতাংশ থেকে ১ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে।

বিশ্ব ব্যাংকের বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফান বলেন, বাংলাদেশ প্রবৃদ্ধি হার বৃদ্ধি ও দারিদ্র্য বিমোচনে অসাধারণ অগ্রগতি সাধন করেছে। তবে অর্থনৈতিক এই প্রবৃদ্ধির সঙ্গে চাকরি সৃষ্টির হার তাল মেলাতে পারেনি। বাংলাদেশের উচ্চ-মধ্য আয়ের দেশে উন্নীত হওয়ার লক্ষ্য অর্জনে অধিক ও উন্নত চাকরির সুযোগ একটি পূর্বশর্ত।

উৎপাদন খাতে বহুমুখিতায় অধিক হারে কর্মসংস্থান সৃষ্টিতে এই সংস্কার বিনিয়োগ পরিবেশ, ব্যবসা-বাণিজ্যের বাধা অপসারণ এবং শুল্ক ও বাণিজ্য সহায়তা আধুনিকায়নে সহায়তা করবে।

বিশ্ব ব্যাংকের লিড ইকোনোমিস্ট এন্ড টাস্ক টিম লিডার টমাস ফারোলি বলেন, এই কর্মসূচি শ্রমঘন কর্মকান্ডে বিনিয়োগ বৃদ্ধি, চাকরির গুণগত মানোন্নয়ন, ঝুঁকি সহনীয়তা বৃদ্ধি এবং চাকরিতে নারী, যুবক ও অভিবাসীদের অংশগ্রহণ নিশ্চিত করতে সহায়তা করবে। এতে বাজারভিত্তিক দক্ষতারও সৃষ্টি হবে।

প্রসঙ্গত, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাংক বাংলাদেশকে ৩০ বিলিয়ন ডলারের অনুদান ও সুদ-মুক্ত ঋণের প্রতিশ্রুতি দিয়েছে। বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বড় আইডিএ কর্মসূচি চলছে যার পরিমাণ ১২.২ বিলিয়ন ডলার।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com