বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০২:৩৩ পূর্বাহ্ন

সংবিধান পরিবর্তন করতে আন্তর্জাতিক চাপের মুখে সিরিয়া

খবরের আলো  ডেস্ক :

 

 

সিরিয়ার জন্য একটি নতুন সংবিধান রচনার দায়িত্বে নিয়োজিত কমিটি আগামী বছরের গোড়ার দিক থেকেই কাজ শুরু করবে বলে রাশিয়া, তুরস্ক, ইরান ও জাতিসংঘ মঙ্গলবার আশাবাদ ব্যক্ত করেছে। নতুন সংবিধান তৈরির মাধ্যমে দেশটিতে নিরপেক্ষ নির্বাচন এবং শান্তি ফেরার পথ প্রশস্ত হবে বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র।

মস্কো ও তেহরান সমর্থিত দামেস্ক সরকার এখন পর্যন্ত এই কমিটির ব্যাপারে সম্মত হয়নি। তারা কেবলমাত্র সিরিয়ার বিদ্যমান সংবিধান পুন:সংস্কার প্রক্রিয়াকে সমর্থন করবে।

এদিকে সিরিয়া বিষয়ক জাতিসংঘ দূত স্টাফান ডি মিসতুরার সাথে বৈঠকের পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ তিন দেশের পক্ষ থেকে একটি যৌথ ঘোষণা পাঠ করেন। এসময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহম্মদ জাভেদ জারিফ ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু তার পাশে ছিলেন।

লাভরভ বলেন, রাশিয়া, ইরান ও বিরোধী পক্ষের সমর্থক তুরস্ক ‘আগামী বছরের শুরুতে জেনেভায় সাংবিধানিক কমিটির প্রথম বৈঠক আয়োজনের ব্যাপারে প্রচেষ্টা চালাতে সম্মত হয়েছে।’

এই কমিটি সিরিয়ায় জাতিসংঘ শান্তি প্রচেষ্টার জন্য গুরুত্বপূর্ণ। আর এটার লক্ষ্যই হচ্ছে দেশটিতে একটি নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করা যাতে সিরিয়ায় চলা সাত বছরের যুদ্ধের অবসান ঘটে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com