সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৪:৪৩ পূর্বাহ্ন

আপনার মস্তিষ্ক কত জনের চেহারা মনে রাখতে পারে?

মানুষ তার সারা জীবনে অসংখ্য মানুষের সঙ্গে পরিচিত হয়। তাদের মধ্যে কোনও কোনও আত্মীয়স্বজন, প্রতিবেশী, সহকর্মী বা বন্ধুদের সঙ্গে প্রায়শই দেখা হয়। আবার কারও সঙ্গে হয়তো দেখা হওয়ার সংখ্যা হাতে গোনা। কিন্তু এদের মধ্যে ঠিক কত জনের চেহারা মনে রাখতে পারেন আপনি?

উত্তরে এক এক জন হয়তো এক এক রকম বলবেন। স্মৃতিশক্তি, চেহারা মনে রাখার ক্ষমতা এ সবের উপর নির্ভর করেই কি এই অঙ্ক ঠিক হয়? সম্প্রতি এ নিয়ে একটি গবেষণা চালায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

১৮ থেকে ৬১ বছর বয়সী ২৫ জন মানুষের উপর এই গবেষণা চালান তারা। গবেষণায় অংশগ্রহণকারীদের এক ঘণ্টার মধ্যে তাদের স্মৃতিতে আছে এমন মানুষদের নাম লিখতে বলা হয়।

নিজেদের কাছের মানুষরা ছাড়াও ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াট্সঅ্যাপ সূত্রে আলাপ হওয়া নানা মানুষের নামও লেখেন তারা। গবেষণায় অংশগ্রহণকারীরা। আলাপ নেই, কেবল নাম বা চেহারা মনে আছে— এমন মানুষদের কথাও ছিল সেই তালিকায়।

শুরুর দিকে লেখার গতি বজায় থাকলেও যত সময় এগিয়েছে, ততই লেখার গতি কমেছে গবেষণায় অংশগ্রহণকারীদের। তাদের মস্তিষ্কের গতিবিধি, বয়স, একাগ্রতা এ সবও এই গবেষণায় প্রভাব ফেলেছে। এক ঘণ্টার হিসাবের উপর ভিত্তি করে সারা জীবনের একটি হিসাব কষেন গবেষকরা।

গবেষণার প্রধান রব জেনকিন্স জানান, ‘বয়স মনঃসংযোগ ও একাগ্রতা এ ক্ষেত্রে একটা বড় ভূমিকা পালন করলেও দেখা গিয়েছে, এক জন পূর্ণবয়স্ক, সুস্থ মানুষের মস্তিষ্ক মোটামুটি গড়ে ৫ হাজার মানুষের মুখ বা চেহারা মনে রাখতে পারে।

তবে বয়স অনুপাতে ধরলে, তরুণ বয়সে সেই সংখ্যা ছুঁয়ে যায় প্রায় ১০ হাজার। মুখ মনে রাখা মানেই যে সকলের নাম আলাদা করে মনে করতে পারবেন সকলে এমনটা নয়।’

গবেষকদের মতে, এক জন মানুষের মস্তিষ্ক ঠিক কত জন মানুষের চেহারাকে ধরে রাখতে পারে, সে অঙ্ক কষতেই এই গবেষণা। রবকিন্সের দলকে সমর্থন জানিয়েছেন স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও। তথ্যসূত্র: আনন্দবাজার

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com