মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৫:৫৩ অপরাহ্ন

কড়া নিরাপত্তায় কেন্দ্রে যাচ্ছে ভোটের সরঞ্জাম

খবরের আলো রিপোর্ট :

 

 

কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সরঞ্জাম। শনিবার ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডল সাংবাদিকদের বলেন, রিটার্নিং অফিসাররা প্রিজাইডিং কর্মকর্তাদের মধ্যে নির্বাচনী সামগ্রী বিতরণ করছেন। পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে সেগুলো কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে। নির্বিঘ্নে ভোট আয়োজনের সব প্রস্তুতিই নেওয়া হয়েছে বলে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন।

ঢাকার রিটার্নিং কর্মকর্তা কেএম আলী আজম সকাল সাড়ে ৯টার দিকে সেগুনবাগিচার কার্যালয়ে ৪০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নিয়ে সভা করেন। পরে নির্বাচন সামগ্রী বিতরণ শুরু হয়। ঢাকা-৮ আসনের ১১০টি কেন্দ্রের নির্বাচনী সামগ্রী বিতরণ করা হয় কাকরাইলের উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ থেকে।

আলী আজম সাংবাদিকদের বলেন, অবাধ, সুষ্ঠু নির্বাচনের নির্দেশনা দেওয়া হয়েছে। কিছু গুরুত্বপূর্ণ কেন্দ্র রয়েছে, সেখানে যাতে নেতিবাচক কিছু না ঘটে সেই প্রস্তুতি আমাদের আছে। টিকাটুলি সেন্ট্রাল উইমেনস কলেজ কেন্দ্র থেকে ঢাকা- ৬ আসনের ৯৮টি কেন্দ্রের ইভিএম ও অন্যান্য সরঞ্জাম বিতরণ করা হয়।

সহকারী রিটার্নিং অফিসার মাহবুবা আক্তার বলেন, ওই আসনের ৬৩৮টি বুথের জন্য ১ হাজার ২৭৬টি ইভিএম দেওয়া হয়েছে। মেয়র হানিফ কমিউনিটি সেন্টার কেন্দ্রের প্রিজাইডিং অফিসার দীনেশ চন্দ্র মিন্ত্রি জানান, তার কেন্দ্রে পাঁচটি বুথের জন্য দশটি ইভিএম দেওয়া হয়েছে।

কামরুন্নেসা সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মো. সাইদুর রহমান খান বলেন, ইভিএমে ভোট নেওয়া সকল প্রস্তুতি আমাদের রয়েছে।

অন্য আসনগুলোর জন্য ব্যালট পেপারসহ প্রয়োজনীয় নির্বাচনী সামগ্রী জেলায় জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে আগেই। প্রত্যেক জেলার রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সব সরঞ্জাম কেন্দ্রে পাঠানো হচ্ছে সকাল থেকে।

আদালতের আদেশে বা অন্য কোনো কারণে শেষ মুহূর্তে ব্যালট পেপারে পরিবর্তন আনতে হলে তা নতুন করে ছাপাতে হবে নির্বাচন কমিশনকে। তারপর তা পৌঁছে দেওয়া হবে হেলিকপ্টারে।

নিবন্ধিত ৩৯ দল এবং স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে এবার এক হাজার আটশর বেশি প্রার্থী ভোটের লড়াইয়ে আছেন।

এরআগে শুক্রবার সন্ধ্যায় হেলালুদ্দীন আহমদ জানান, প্রতিটি ভোটকেন্দ্রের উদ্দেশে সহকারী রিটার্নিং কর্মকর্তারা ব্যালট পেপার সরবরাহ করবে।

ইসি সচিব জানান, সহকারী রিটার্নিং কর্মকর্তারা প্রতিটি ভোটকেন্দ্রের জন্য ব্যালট পেপার সরবরাহ করবেন। এরপর শনিবার সকাল ১০টার সময় প্রতিটি কেন্দ্রের প্রিসাইডিং অফিসারদের কাছে এসব ব্যালট পেপার হস্তান্তর করবেন।

তিনি বলেন, এ সময়ে ওই কেন্দ্রের দায়িত্বরত পুলিশ অফিসার ও আনসার সদস্যরা উপস্থিত থাকবেন। এরপর ব্যালট পেপার নিয়ে প্রিসাইডিং অফিসার ভোটকেন্দ্রে রওনা দেবেন।

হেলালুদ্দীন আরও জানান, প্রিসাইডিং অফিসাররা শনিবার সন্ধ্যার আগেই নিজ নিজ ভোটকেন্দ্রে পৌঁছবেন। সেদিন রাতে দায়িত্বরত সবাই ভোটকেন্দ্রেই অবস্থান করবেন। সারা দেশে এবার ২৯৯ আসনের ৪০ হাজারের বেশি ভোটকেন্দ্রে যাচ্ছে এসব সামগ্রী।

ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২ আসনে এবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে।

বাকি ২৯৩ আসনে সনাতন পদ্ধতিতে ব্যালটে ভোট নেওয়া হবে। ওই ছয় আসনের সব কেন্দ্রে ইভিএমসহ প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছে দেওয়া হচ্ছে।

রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে। প্রায় সাড়ে ১০ কোটি ভোটার এ নির্বাচনে জাতীয় সংসদে তাদের জনপ্রতিনিধি নির্বাচন করবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com