রবিবার, ২২ নভেম্বর ২০২০, ১০:৫১ অপরাহ্ন

ট্রাম্প কথা না রাখলে নিরস্ত্রীকরণ হবে না, হুঁশিয়ারি কিমের

খবরের আলো  ডেস্ক :

 

 

মার্কিন নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে পরমাণু নিরস্ত্রীকরণ পরিকল্পনা থেকে পিছু হটার হুঁশিয়ারি দিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। মঙ্গলবার নতুন বছর উপলক্ষে পিয়ংইয়ংয়ে দেওয়া ভাষণে এ হুঁশিয়ারি দেন তিনি। খবর বিবিসির।

কিম বলেন, ‘পারমাণবিক নিরস্ত্রীকরণের ব্যাপারে উত্তর কোরিয়া অঙ্গীকারাবদ্ধ। তবে মার্কিন নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে বিকল্প পথ অনুসন্ধান ছাড়া আর কোনও পথ খোলা থাকবে না।’

এর আগে আগেই স্থগিত থাকা পরমাণু আলোচনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমঝোতার বার্তা দেন কিম জং উন। মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত বক্তব্যে কিম বলেন, যুক্তরাষ্ট্রের দিক থেকে ইতিবাচক পদক্ষেপ এলে পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া আরও ত্বরান্বিত হবে।

ট্রাম্প কথা না রাখলে নিরস্ত্রীকরণ হবে না,  হুঁশিয়ারি কিমেরডিসেম্বরের মাঝামাঝিতে পরমাণু নিরস্ত্রীকরণ বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল উত্তর কোরিয়া। ট্রাম্প প্রশাসন নতুন করে দেশটির তিন শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের পরপরই পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে তখন এমন হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছিল। পরে সেই অবস্থান থেকে সরে আসে পিয়ংইয়ং।

২০১৮ সালের জুনে সিঙ্গাপুরে অনুষ্ঠিত ট্রাম্প-কিম বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে একমত হন উত্তর কোরীয় প্রেসিডেন্ট। বিনিময়ে দ্রুত মার্কিন নিষেধাজ্ঞা সরিয়ে নেয়ার ব্যাপারে নানা শর্ত আরোপ করছেন কিম।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com