শুক্রবার, ০৭ মে ২০২১, ০৪:২৮ অপরাহ্ন

ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত নিখোঁজ

ছবি: বিবিসি

খবরের আলো  ডেস্ক :

 

 

ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জো সং-গিল নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা।

বৃহস্পতিবার এক ব্রিফিংয়ের পর দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা বরাত দিয়ে দেশটির সংসদ সদস্য কিম মিন-কি সাংবাদিকদের বলেন, জো একমাস আগেই রোম দূতাবাস থেকে পালিয়েছেন।

তিনি বলেন, ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জো সং-গিলের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল গত বছরের নভেম্বরের শেষদিকে। কিন্তু তিনি নভেম্বরের শুরুতেই ডিপ্লোম্যাটিক কম্পাউন্ড থেকে পালিয়ে যান।

উত্তর কোরিয়া ত্যাগকারীদের জিজ্ঞাসাবাদ করে থাকে দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস। জো নিখোঁজ হওয়ার পর থেকে এ পর্যন্ত তার সঙ্গে যোগাযোগ করতে পারেনি বলে কিম মিন-কি’কে জানিয়েছে তারা। জো’র স্ত্রী তার সঙ্গেই আছেন বলে মনে করা হচ্ছে। জো’র বাবা ও শ্বশুর দেশটির উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা।

রোমে পিয়ংইয়ংয়ের এই শীর্ষ কূটনীতিক পশ্চিমা কোনও একটি দেশে আশ্রয় চাওয়ার খবর প্রকাশের পরপরই বিষয়টি সামনে এলো। তবে তার আশ্রয় চাওয়ার বিষয়ে এখনও কোনও আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে ইতালির পররাষ্ট্রমন্ত্রী বিবিসি’কে বলেন, জো কোনও দেশের কাছে আশ্রয় চেয়েছেন- এমন তথ্য নেই আমাদের কাছে।

একাধিক কূটনীতিক সূত্র জানিয়েছে, উত্তর কোরিয়া সরকার গত বছর যখন জো’কে সরিয়ে তার জায়গায় আরেক জনকে নিয়োগ সংক্রান্ত নোট পাঠায়, তখন শেষবারের মতো তার বিষয়ে কোনও তথ্য পায় ইতালি।

দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র ‘জুংআং ইলবো’র খবরে একটি কূটনীতিক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, জো তার পরিবারের সঙ্গে নিরাপদ জায়গায় আছেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার প্রতিবাদ জানিয়ে ২০১৭ সালের অক্টোবর থেকে রোমে দেশটির তখনকার রাষ্ট্রদূত মুন জং-নামকে বহিষ্কার করার থেকে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছিলেন ৪৮ বছর বয়সী জো।

এর আগে লন্ডনে নিযুক্ত উত্তর কোরিয়ার উপ-রাষ্ট্রদূত থায়ে ইয়ং-হো ২০১৬ সালে পদত্যাগ করে তার স্ত্রী ও ছেলেমেয়েদের নিয়ে দক্ষিণ কোরিয়া আশ্রয় নেন। এটাকে কিম জং-উনের শাসনামলে উত্তর কোরিয়ার উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের অন্যদেশে আশ্রয় নেয়ার ধারাবাহিকতার অংশ হিসেবেই দেখা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com