বুধবার, ১৯ মে ২০২১, ০১:৫৫ পূর্বাহ্ন

সৌদি আরবে খাশোগি হত্যাকাণ্ডের বিচার ‘যথেষ্ট নয়’: জাতিসংঘ

খবরের আলো  ডেস্ক :

 

 

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দপ্তর (ওএইচসিএইচআর) বলেছে, সৌদি আরবে দেশটির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের যে বিচার চলছে তার স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। এই বিচার ‘যথেষ্ট নয়’ বলেও উল্লেখ করেছে জাতিসংঘের এই দপ্তর। খবর পার্সটুডের।

আদালতে সৌদি আরবের সরকারি কৌঁসুলিরা জামাল খাশোগিকে হত্যার দায়ে পাঁচজনের মৃত্যুদণ্ড চেয়েছেন। দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, রিয়াদের আদালতে বৃহস্পতিবার অনুষ্ঠিত শুনানিতে সরকারি কৌঁসুলি ১১ অভিযুক্তকে ‘যথাযথ শাস্তি’ দেয়ার এবং সরাসরি হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে পাঁচজনকে ‘সর্বোচ্চ শাস্তি’ দেয়ার আবেদন জানিয়েছেন।

এ সম্পর্কে ওএইচসিএইচআর-এর মুখপাত্র রাভিনা শামদাসানি শুক্রবার বলেছেন, তার সংস্থা খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে আন্তর্জাতিক মহলের সংশ্লিষ্টতায় একটি নিরপেক্ষ তদন্তের দাবি জানাচ্ছে। সেই সঙ্গে তিনি অভিযুক্তদের জন্য মৃত্যুদণ্ডের আবেদনের বিরোধিতা করেন।

সৌদি আরবের রাজতন্ত্র বিরোধী সাংবাদিক জামাল খাশোগি গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে নির্মমভাবে নিহত হন। সৌদি আরব প্রাথমিকভাবে হত্যাকাণ্ডের বিষয়টি বেমালুম অস্বীকার করলেও পরে তা স্বীকার করে। বর্তমানে ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে একদল সৌদি নিরাপত্তা কর্মীর বিচার চলছে।

কিন্তু তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা সুস্পষ্টভাবে বলেছেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। এছাড়া তুরস্কের মাটিতে খাশোগি খুন হয়েছেন বলে তুর্কি কর্মকর্তারা ঘাতক বাহিনীর সদস্যদের বিচারের জন্য আঙ্কারার হাতে সোপর্দ করার আহ্বান জানালেও রিয়াদ তাতে কর্ণপাত করেনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com