বুধবার, ০৩ মার্চ ২০২১, ০১:৪২ অপরাহ্ন

ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে অবশ্যই যা করবেন

খবরের আলো :

 

কয়েকদিন আগেই হ্যাক হয়েছে পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্ট। এতে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন হয়েছে অনেক ব্যবহারকারীর। ফেসবুকের পক্ষ থেকে বার বার গ্রাহকদের সুরক্ষা নিশ্চিতের কথা বলা হলেও প্রতিবারই ব্যর্থ হচ্ছে প্রতিষ্ঠানটি।
ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, সাইটের ‘ভিউ এজ’ ফিচারে একটি ত্রুটি ছিল। সেটি খুঁজে বের করেই আক্রমণ করেছে হ্যাকাররা। এতে পাঁচ কোটি অ্যাকাউন্ট তাদের হাতে চলে যায়। এরই মধ্যে অবশ্য ওই ত্রুটি দূর করেছে ফেসবুক।
অ্যাকাউন্ট হ্যাক হলে ব্যক্তিগত নিরাপত্তা রক্ষা কঠিন হয়ে পরে। এজন্য প্রত্যেক ব্যবহারকারীকে সতর্ক হতে হবে। মেনে চলতে হবে কিছু নিয়ম। নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য এই তিনটি বিষয় অবশ্যই করা উচিত-

ডিভাইস অডিট করুন
ডিভাইস অডিট বলতে বোঝায়, কোন কোন ডিভাইস দিয়ে ফেসবুকে প্রবেশ করেছেন কিংবা কোথাও লগইন আছেন কীনা তা পরীক্ষা করা। এর মাধ্যমে অ্যাকাউন্টের প্রাথমিক সুরক্ষা নিশ্চিত হয়।
ডিভাইস অডিট করতে ফেসবুকের ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’পেজে যেতে হবে। এখানে ‘হোইয়ার ইউ আর লগড ইন’নামের অপশনে ক্লিক করলেই কোন ডিভাইস দিয়ে আপনি লগইন করেছেন এবং কোন ডিভাইসে আপনার অ্যাকাউন্ট লগইন রয়েছে, তার তালিকা আসবে। তালিকায় কোনও ডিভাইস অপরিচিত মনে হলে আপনি সেটাকে ‘রিমুভ’করে দিতে পারবেন।

পাসওয়ার্ড পরিবর্তন
অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার অন্যতম পূর্বশর্ত হলো নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা এবং একটু জটিল পাসওয়ার্ড দেওয়া। গ্রাহকরা চাইলে নিজের জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাকে একবাক্যে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে শব্দ ও নম্বরের সমন্বয়টি অনেক বেশি গুরুত্বপূর্ণ।

টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু রাখা
‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’নামে ফেসবুকের নিজস্ব একটি সিকিউরিটি ফিচার রয়েছে। এটা চালু রাখলে আপনার ফোন নম্বরে আসা কোড ছাড়া কেউই ফেসবুকে লগইন করতে পারবে না। অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিতে সবারই এই ফিচারটি সচল রাখা উচিত।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com