মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:৫৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বেনাপোল দিয়ে ভারতের রফতানি বন্ধ অধিনায়কত্ব ছাড়লেও বিরাটই আমাদের নেতা বললেন বুমরা মুখ‍্যমন্ত্রীর পরিবারের সঙ্গে জড়িত জমি কেলেঙ্কারির বিরুদ্ধে শিলচর কংগ্রেসের প্রতিবাদ ও স্মারকলিপি প্রদান বৃদ্ধাকে ঘাড়ধাক্কা দিয়ে মাথা ফাটানোর ঘটনায় মামলা, মা-মেয়ে গ্রেফতার দামুড়হুদায় বিপুল পরিমাণ ইয়াবাসহ হুদাপাড়ার লালুকে আটক নালিতাবাড়ীতে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ ভারত থেকে আমদানি-রপ্তানি চালুর লক্ষ্যে কাস্টম্স, সিলেট চেম্বার ও সুনামগঞ্জ চেম্বারের প্রতিনিধিদলের জাদুকাটা নদী পরিদর্শন  নকলায় বোরো ধান রোপণের ধুম আদমদীঘিতে স্বাস্থ্যবিধি না মানায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদমদীঘিতে র‌্যাবের অভিযানে ১৫৬ পিস ট্যাপেন্টাডলসহ একজন গ্রেফতার

ভারত-বাংলাদেশে ডিজেল সরবরাহের পাইপ লাইনের নির্মাণ শুরু

খবরের আলো :

 

ভারত থেকে বাংলাদেশে ডিজেল সরবরাহের পাইপ লাইনের নির্মাণ কাজ শুরু হয়েছে। এতে অল্প খরচে দ্রুত সময়ে ভারত থেকে তেল আমদানি করা যাবে।  এর মধ্যে দিয়ে উত্তরাঞ্চলের কৃষকরা উপকৃত হবে বলে জানান সংশ্লিষ্টরা। আগামী আড়াই বছরের মধ্যেই এর  নির্মাণকাজ শেষ হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির মাধ্যমে এক যুগান্তকারী মাইল ফলক ছুঁতে যাচ্ছে বাংলাদেশ। এতে করে জ্বালানী তেলের চাহিদা মিটবে উত্তরাঞ্চলের মানুষের।

চট্টগ্রাম থেকে রেলের ওয়াগনের মাধ্যমে জ্বালানী তেল আনতে ৭ থেকে ৮ দিন সময় লাগে। তাই স্বল্প সময় ও কম খরচে তেল আমদাদির জন্য এরই মধ্যে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের নির্মাণকাজ উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৩০ কিলোমিটার দীর্ঘ এই পাইপ লাইনের মাধ্যমে ভারতের শিলিগুড়ি নুমালিগড় তেল শোধনাগার থেকে বাংলাদেশের পার্বতীপুর ডিপোতে তেল আনা হবে।

আবহাওয়ার বিরুপ প্রভাবে উত্তরাঞ্চলে শুধু বোরো মৌসুমে নয়, আমন ধান চাষেও সেচ দিতে হয়। আমদানির কারণে জ্বালানী তেলের দাম কমে আসবে বলে মনে করছেন চাষীরা।

সরকারের এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছে জ্বালানী তেল পাম্প মালিকরা। সময়ের পাশাপাশি মূল্য সাশ্রয় হবে বলে দাবি করছেন তারা। এতে করে কৃষকদের পাশাপাশি লাভবান হবে ডিলার এজেন্টরাও।

আগামী আড়াই বছরের মধ্যেই পাইপ লাইনের মাধ্যমে উত্তরাঞ্চলে তেল আমদানি সম্ভব হবে বলে জানিয়েছেন সরকারের এই কর্মকর্তা।

২০১৭ সালের ২২ অক্টোবর দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com