রবিবার, ১৬ মে ২০২১, ১২:০৪ পূর্বাহ্ন

ভারত-বাংলাদেশে ডিজেল সরবরাহের পাইপ লাইনের নির্মাণ শুরু

খবরের আলো :

 

ভারত থেকে বাংলাদেশে ডিজেল সরবরাহের পাইপ লাইনের নির্মাণ কাজ শুরু হয়েছে। এতে অল্প খরচে দ্রুত সময়ে ভারত থেকে তেল আমদানি করা যাবে।  এর মধ্যে দিয়ে উত্তরাঞ্চলের কৃষকরা উপকৃত হবে বলে জানান সংশ্লিষ্টরা। আগামী আড়াই বছরের মধ্যেই এর  নির্মাণকাজ শেষ হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির মাধ্যমে এক যুগান্তকারী মাইল ফলক ছুঁতে যাচ্ছে বাংলাদেশ। এতে করে জ্বালানী তেলের চাহিদা মিটবে উত্তরাঞ্চলের মানুষের।

চট্টগ্রাম থেকে রেলের ওয়াগনের মাধ্যমে জ্বালানী তেল আনতে ৭ থেকে ৮ দিন সময় লাগে। তাই স্বল্প সময় ও কম খরচে তেল আমদাদির জন্য এরই মধ্যে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইনের নির্মাণকাজ উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৩০ কিলোমিটার দীর্ঘ এই পাইপ লাইনের মাধ্যমে ভারতের শিলিগুড়ি নুমালিগড় তেল শোধনাগার থেকে বাংলাদেশের পার্বতীপুর ডিপোতে তেল আনা হবে।

আবহাওয়ার বিরুপ প্রভাবে উত্তরাঞ্চলে শুধু বোরো মৌসুমে নয়, আমন ধান চাষেও সেচ দিতে হয়। আমদানির কারণে জ্বালানী তেলের দাম কমে আসবে বলে মনে করছেন চাষীরা।

সরকারের এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছে জ্বালানী তেল পাম্প মালিকরা। সময়ের পাশাপাশি মূল্য সাশ্রয় হবে বলে দাবি করছেন তারা। এতে করে কৃষকদের পাশাপাশি লাভবান হবে ডিলার এজেন্টরাও।

আগামী আড়াই বছরের মধ্যেই পাইপ লাইনের মাধ্যমে উত্তরাঞ্চলে তেল আমদানি সম্ভব হবে বলে জানিয়েছেন সরকারের এই কর্মকর্তা।

২০১৭ সালের ২২ অক্টোবর দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com