রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০১:১৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠান গাজীপুরে পোশাক নারী শ্রমিক গণধর্ষণের শিকার ত্রিশালে রাস্তার দূর্ভোগে লালপুর-কৈতরবাড়ী ধর্ষণের সর্বোচ্চ সাজা হলে অপরাধীদের মধ্যে ভীতিও থাকবে: কাদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাহাড়পুর একিয়া ডায়াগনস্টিক সেন্টারে অভিনব কায়দায় রোগীর সাথে প্রতারণা নবাবগঞ্জে অজ্ঞাত পরিচয় নারীর লাশ উদ্ধার মাধবপুরে করোনার ভাইরাসের সুযোগে বালু খেকোদের রমরমা ব্যবসা নৌকায় ভোট দেয়ার অপরাধে বিএনপি দলগতভাবেই এইসব অপকর্ম করেছিল -তথ্যমন্ত্রী বড়াইগ্রামে জোর পুর্বক ঘরবাড়ি ভাংচুর করে রাস্তা নির্মাণ

ভারত থেকে ১৩০০ রোহিঙ্গা বাংলাদেশে

খবরের আলো:

 

 

গত দুই সপ্তাহে ভারত থেকে কমপক্ষে ১৩০০ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে প্রবেশ করেছে। ভারত সরকার তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠাতে পারে এমন আতঙ্কে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেছে তারা। ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের (আইএসসিজি) মুখপাত্র নয়না বোস এ তথ্য জানিয়েছেন বলে বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে।

সংস্থাটি জাতিসংঘের এজেন্সিগুলো ও অন্যান্য বিদেশি সংগঠনের সঙ্গে কাজ করে। নয়না বলেন, ৩ জানুয়ারি থেকে এভাবে আসা রোহিঙ্গার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কয়েক দিনের মধ্যে এক হাজারের বেশি রোহিঙ্গা এসেছে।

খবরে বলা হয়েছে, ২০১৮ সালে ২৩০ জন রোহিঙ্গাকে আটক করে ভারত। রোহিঙ্গাদেরকে এভাবে আটক ও মিয়ানমারে ফেরত পাঠানোর আতঙ্কে তারা পালিয়ে বাংলাদেশে আসছে। তারা আশ্রয় নিচ্ছে কক্সবাজারে রোহিঙ্গাদের আশ্রয় শিবিরে। এএফপিকে নয়না বোস বলেছেন, ৩০০ পরিবারের প্রায় ১৩০০ সদস্য ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছেন। তাদেরকে জাতিসংঘের ট্রানজিট সেন্টারে আশ্রয় দেওয়া হয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক এজেন্সি ইউএনএইচসিআরের মুখপাত্র ফিরাস আল খতিব বলেছেন, এ পরিস্থিতি সম্পর্কে তারা অবহিত রয়েছেন।

এদিকে আল জাজিরার এক খবরে বলা হয়েছে, মানবাধিকার কর্মীরা রোহিঙ্গার রক্ষা করতে ভারতের প্রতি আহবান জানালেও হিন্দু জাতীয়তাবাদীরা তাদের ফেরত পাঠানোর দাবি জানিয়ে আসছে। কয়েক মাস আগে আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে কয়েকজন রোহিঙ্গাকে মিয়ানমারের কাছে হস্তান্তর করে ভারত। সর্বশেষ গত ৩ জানুয়ারি আরও পাঁচজন রোহিঙ্গাকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে দেশটি। এ ঘটনায় আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ভারতের সমালোচনা করেছে।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইনে সহিংসতার মুখে বিভিন্ন সময় পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা মুসলিম।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com