বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৯:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
অন্ন বস্ত্রের সমাধানের পর গৃহহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা -তথ্যমন্ত্রী   বিত্ত কখনো রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারেনা -তথ্যমন্ত্রী বাইডেনের শপথের সব আয়োজন সম্পন্ন, নজিরবিহীন নিরাপত্তা শিগগিরই ভ্যাকসিন বিতরণ কার্যক্রম শুরু : সংসদে প্রধানমন্ত্রী সিরাজগঞ্জে অবৈধ ৩টি ইটভাটায়  ভ্রাম্যমান আদালতে ১১ লক্ষ টাকা জরিমানা নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা পরিষদের নির্বাচন ১৪ জানুয়ারি বেলকুচিতে আলোচিত পিতা-পুত্র হত্যা মামলার অন্যতম আসামী আটক স্পেনে তীব্র তুষারপাতে জনজীবন অচল: যান চলাচল বন্ধ সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষিকা শিউলী মল্লিকা গ্রেফতার দোহারে অবৈধ ড্রেজার পাইপ ভেঙ্গে দিল প্রশাসন 

স্বর্ণ নীতিমালা অনুমোদন মন্ত্রিসভায়

খবরের আলো :

 

সোনা চোরাচালান রোধ এবং আমদানিতে স্বচ্ছতা আনতে ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভায় এ নীতির অনুমোদন দেওয়া হয়। নীতিমালায় অলঙ্কারের সজ্ঞাও পরিষ্কার করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বলেন, দেশের চাহিদা মিটিয়ে ও বিদেশে স্বর্ণ অলঙ্কার রপ্তানি করার লক্ষ্যে স্বর্ণ আমদানির প্রক্রিয়া সহজীকরণ এবং স্বর্ণ আমাদানি ও পরবর্তী বাণিজ্যিক প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বিধানের লক্ষ্যে সুনির্দিষ্ট আমদানিকারক কর্তৃপক্ষ নিধারণ করা হবে এ নীতিমালায়।

এছাড়াও স্বর্ণালঙ্কার রপ্তানিতে উৎসাহ এবং নীতিগত সহযোগিতা প্রদানের মাধ্যমে রপ্তানি বৃদ্ধিকরণ করাও এ নীতিমালার লক্ষ্য। স্বর্ণাঙ্কার রপ্তানির ক্ষেত্রে বিদ্যমান শুল্ক ও বণ সুবিধা যৌক্তিকিকরণ ও সহজীকরণে এনীতিমালা ব্যবহৃত হবে বলে উল্লেখ করেন শফিউল আলম।

তিনি জানান, স্বর্ণ খাতে ব্যবসাবান্ধব পরিবেশ বজায় রাখার লক্ষ্যে কার্যকর নিয়ন্ত্রণ সমন্বয় ও নিরীক্ষাগত যাবতীয় ব্যবস্থা প্রতিষ্ঠা করা হবে। ভোক্তা বা ক্রেতা স্বর্ণ ব্যবসায়ীসহ এ খাত সংশ্লিষ্ট্ অংশীজনের স্বার্থ সংরক্ষণ ও সকল অংশীজনের অংশীদারিত্ব ও কার্যকর সমন্বয় নিশ্চিকরণের মাধ্যমে স্বর্ণখাতের সুষ্ঠু ও টেকসই বিকাশের জন্যে একটি সহায়ক পরিবেশ সৃষ্টি করাও হবে এ নীতিমালার কাজ।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর আগে নীতিমালাটি একনেকে অনুমোদন দেওয়া হয়। সেখানে এ নীতিমালা পাসের বিষয়ে সুপারিশ করা হয়। সারা বিশ্বে শুধুমাত্র ২০১৬ সালে অলঙ্কার রপ্তানি হয়েছে ৬৩৮.৩৭ মিলিয়ন মার্কিন ডলার। এই হস্ত নির্মিত অলঙ্কারের প্রায় ৮০ শতাংশই ভারত এবং বাংলাদেশে উৎপাদিত হয়।

স্বর্ণালঙ্কার আমাদানির ক্ষেত্রে অনুমোদিত ডিলারের মাধ্যমে স্বর্ণবার আমদানির নতুন পদ্ধতি প্রবর্তন করা হবে। অনুমোদিত ডিলার নির্বাচনের কার্যক্রম বাংলাদেশ ব্যাংক কর্তৃক সম্পন্ন করা হবে। বাংলাদেশ ব্যাংক এতদুদ্দেশ্যে গাইডলাইন দ্বারা নির্ধারিত দাম নির্ধারণ করে দেবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

অনুমোদিত ডিলার সরাসরি স্বর্ণবার আমদানি করতে পারবে এবং এ স্বর্ণবার অলঙ্কার প্রস্তুতকারকদের কাছে বিক্রয় করতে পারবে। প্রস্তুতকৃত অলঙ্কার বিদেশে রপ্তানি করা হবে। স্বর্ণালঙ্কার বিক্রয় করার ক্ষেত্রে হলমার্ক ব্যবহার বাধ্যতামূলক করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com