রবিবার, ১৬ মে ২০২১, ১২:৫৪ অপরাহ্ন

পাটকে অতীতের পর্যায়ে ফিরিয়ে নিয়ে যেতে চাই: পাটমন্ত্রী

খবরের আলো :

 

 

সাহাদাৎ হোসেন শাহীন নারায়ণগঞ্জ প্রতিনিধি:পাট খাতে অতীতের ঐতিহ্য ফিরিয়ে আনতে চায় বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

তিনি বলেছেন, পাট শিল্পে আমরা এখন পিছিয়ে আছি। কিন্তু একসময় পাট ছিল সোনালি আঁশ, বড় অঙ্কের আয়ের মাধ্যম। পাটকে সেই অতীতের পর্যায়ে ফিরিয়ে নিয়ে যেতে চাই।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। পাট দিবসের কর্মসূচি চূড়ান্ত করতে এ বৈঠকের আয়োজন করা হয়।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, নতুন নতুন প্রযুক্তি এসেছে, সেগুলো ব্যবহার করে পাট শিল্পকে আমরা এগিয়ে নিয়ে যেতে পারব বলে আমি আশাবাদী। সবাই এগিয়ে এলে পাট শিল্পকে আবার আগের জায়গায় নিয়ে যাওয়া সম্ভব হবে। এই শিল্পকে এগিয়ে নিতে দেশবাসীর সহযোগিতা চাই।

তিনি আরও বলেন, পাকিস্তান আমলে পাট থেকে যে বড় অঙ্কের অর্থ আমাদের আসত, তা পশ্চিম পাকিস্তানিরাই নিয়ে যেত। একাত্তরে আমরা দেশের জন্য যেমন যুদ্ধ করেছি, তেমনি এই পাটের জন্যও যুদ্ধ করেছি। আমাদের পাট থেকে পাওয়া অর্থ যেন আমাদের কাছেই থাকে, তার জন্য লড়াই করেছি।

গত বছরের ধারাবাহিকতায় এ বছরও ৬ মার্চ অনুষ্ঠিত হবে জাতীয় পাট দিবস। বৈঠকে জাতীয় পাট দিবস সফলভাবে আয়োজনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। দিবসের আগে আগামী ৪ মার্চ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে দিবসটির কর্মসূচি তুলে ধরা হবে।

৫ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য র‌্যালি। ঢাকার বাইরে দেশব্যাপী পাট র‌্যালি অনুষ্ঠিত হবে ৬ মার্চ। একই দিন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে জাতীয় পাট দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠান।

এছাড়া, ৬ ও ৭ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে বহুমুখী পাটপণ্য মেলা। ৭ মার্চ মেলা প্রাঙ্গণে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জানান মন্ত্রী।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com