বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:৪৭ অপরাহ্ন

জিআই স্বীকৃতি পেল চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম

খবরের আলো রিপোর্ট :

 

 

দেশের তৃতীয় ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধন সনদ পেল চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শফিকুল ইসলামের হাতে এ সনদ তুলে দেন। এ সময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন। আজ রবিবার এ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ে এক সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী দ্রুত নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে চাঁপাইনবাবগঞ্জের ‘ল্যাংড়া’ এবং ‘আশ্বিনা’ আমের অনুকূলেও জিআই সনদ প্রদানের জন্য পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তরের (ডিপিডিটি) প্রতি নির্দেশনা দেন।

তিনি বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম’ জিআই সনদ অর্জনের ফলে দেশে আমের উৎপাদন বাড়ার পাশাপাশি আমকেন্দ্রিক অর্থনীতি জোরদার হবে।’ তিনি আমসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী ফল, ফুল, পাখি ও পণ্যকে জিআই নিবন্ধনের আওতায় আনার তাগিদ দেন।

শিল্পমন্ত্রী আরো বলেন, ‘গুণগতমানের জন্য সারাবিশ্বে বাংলাদেশি আমের বিশাল বাজার রয়েছে। এ আম দিয়ে বাঙালি জাতির নিজস্ব পরিচয় বিশ্ব দরবারে তুলে ধরা সম্ভব।’ তিনি আমকেন্দ্রিক গবেষণা এবং কৃষিভিত্তিক শিল্পায়নে বর্তমান সরকারের সহায়তা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন। ঐতিহ্যবাহী খিরসাপাত আম জিআই সনদ পাওয়ায় স্থানীয় আম চাষি, ব্যবসায়ী, কৃষিভিত্তিক শিল্প উদ্যোক্তাসহ সংশ্লিষ্ট সকলে উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তরের (ডিপিডিটি) রেজিস্ট্রার মো. সানোয়ার হোসেন এবং সনদগ্রহণকারী ড. মো. শফিকুল ইসলাম বক্তব্য রাখেন। অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর বা সংস্থার প্রধান এবং চাঁপাইনবাবগঞ্জ আমচাষী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com