শুক্রবার, ০৭ মে ২০২১, ১১:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা পরিষদের কেন্দ্রীয় কমিটির উপ-দপ্তর সম্পাদক হলেন এইচএম সাইফুল ইসলাম জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা কায়েসের ঈদ উপহার মাধবপুরে সরকারী নগদ অর্থ সহায়তা পাচ্ছে ৩২৮৬৪ পরিবার শ্রীপুরে রুবেলের ছেল মেয়েদের দায়িত্ব নিলেন ব্যবসায়ী সাদ্দাম হোসেন অনন্ত ময়মনসিংহের ভালুকায় অটোর-চাকায় ওড়না জড়িয়ে স্কুলছাত্রীর মৃত্যু মাধবপুরে সরকারিভাবে বোরো ধান সংগ্রহের শুভ উদ্বোধন বিবাহ বহির্ভূত একাধিক সম্পর্ক ছিল হেফাজত নেতা জাকারিয়ার এয়ার অ্যাম্বুলেন্সে চেন্নাই গেলেন করোনা আক্রান্ত হাসি ঈদে তাদের ‘টোনাটুনির গল্প’ অভিনেতার সঙ্গে প্রেম, বিয়ে করছেন ব্যবসায়ীকে

আফগানিস্তানে ‘গন্তব্যহীন’ যুদ্ধের অবসান চান ট্রাম্প

খবরের আলো  ডেস্ক :

 

 

আফগানিস্তানে দীর্ঘ ১৮ বছর ধরে চলা গন্তব্যহীন যুদ্ধের অবসান চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তালেবানদের সঙ্গে শান্তি আলোচনার প্রেক্ষিতে তিনি একথা বলেন। দেশটিতে শান্তি ফেরাতে দুটি আঞ্চলিক শক্তি রাশিয়া ও ভারতকেও সক্রিয় করতে চান ট্রাম্প।

শুক্রবার ট্রাম্প টুইটারে লিখেন, আমরা আফগানিস্তানে তাদের (তালেবান) উপর আঘাত হানতে প্রতি বছর ৫০ বিলিয়ন ডলার খরচ করছি। ১৮ বছরের দীর্ঘ যুদ্ধের পর এখন আমরা শান্তির জন্য আলোচনা করছি।

সিরিয়া ও আফগান যুদ্ধের অবসান ঘটাতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ বলেও উল্লেখ করেন ট্রাম্প। তিনি বলেন, সিরিয়া ও আফগানিস্তানে আমি জগাখিচুরি অবস্থা পেয়েছি। গন্তব্যহীন এই যুদ্ধে আমাদের বিপুল পরিমান অর্থ ব্যয় হচ্ছে এবং জীবনহানি ঘটছে। এই যুদ্ধের অবশ্যই চূড়ান্ত অবসান হওয়া উচিত।

এমন এক সময়ে ট্রাম্প এই মন্তব্য করলেন যখন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খালিজাদের সঙ্গে তালেবানের একটি শান্তি আলোচনা চলছে। সপ্তাহব্যাপী আলোচনায় গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে বলেও জানিয়েছেন খালিজাদ। যদিও আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি তার দেশ থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছেন।

তবে কবে নাগাদ আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সৈন্য প্রত্যাহার করে নেয়া হবে সে ব্যাপারে কোনো সময়সীমা এখনো ঘোষণা করেননি ট্রাম্প।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com