সোমবার, ১০ মে ২০২১, ১০:০৯ পূর্বাহ্ন

৫৭ মিনিটে ‘হাইস্পিড ট্রেনে’ ঢাকা থেকে চট্টগ্রাম

খবরের আলো রিপোর্ট :

 

 

ঢাকা ও চট্টগ্রামের মধ্যে উচ্চ গতিসম্পন্ন ট্রেন চালু করতে সরকার উদ্যোগ নিয়েছে জানিয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, এই প্রকল্প বস্তবায়িত হলে মাত্র ৫৭ মিনিটে বন্দরনগরী ও রাজধানীর মধ্যে চলাচল করা সম্ভব হবে।

সোমবার সংসদ সদস্যদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, নির্মাণ কাজ শুরু করতে বিস্তারিত নকশা ও সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে। প্রকল্পটির কাজ ইতিমধ্যে ২১ শতাংশ সম্পন্ন হয়েছে। এর আগে তিনি জানিয়েছিলেন, ঢাকা থেকে নারায়ণগঞ্জ, কুমিল্লা, ফেনী হয়ে এই ট্রেন সরাসরি চট্টগ্রামে আসবে।

মন্ত্রী বলেন, রেলওয়েতে যে সকল প্রকল্প চলমান রয়েছে এবং অতি শিগগিরই যে সকল প্রকল্প গ্রহণ করা হবে সেগুলো বাস্তবায়িত হলে আরো ১৫টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে। জেলাগুলো হলো-মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, মেহেরপুর, মাগুরা, সাতক্ষীরা, বরিশাল, বান্দরবান, কক্সবাজার, নড়াইল, ঝালকাঠি, পটুয়াখালী, মানিকগঞ্জ, পিরোজপুর ও বরগুনা।

তিনি জানান, বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান মাস্টারপ্ল্যান সম্প্রতি হালনাগাদ করা হয়েছে। যার মেয়াদ ধরা হয়েছে ৩০ বছর (২০১৬-২০৪৫)। মাস্টারপ্ল্যান বাস্তবায়নের পর লক্ষীপুর, শেরপুর, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এই ৪টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে। অবশিষ্ট ভোলা জেলাকেও রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার পদক্ষেপ গ্রহণ করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com