বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ০৮:২০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠান গাজীপুরে পোশাক নারী শ্রমিক গণধর্ষণের শিকার ত্রিশালে রাস্তার দূর্ভোগে লালপুর-কৈতরবাড়ী ধর্ষণের সর্বোচ্চ সাজা হলে অপরাধীদের মধ্যে ভীতিও থাকবে: কাদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাহাড়পুর একিয়া ডায়াগনস্টিক সেন্টারে অভিনব কায়দায় রোগীর সাথে প্রতারণা নবাবগঞ্জে অজ্ঞাত পরিচয় নারীর লাশ উদ্ধার মাধবপুরে করোনার ভাইরাসের সুযোগে বালু খেকোদের রমরমা ব্যবসা নৌকায় ভোট দেয়ার অপরাধে বিএনপি দলগতভাবেই এইসব অপকর্ম করেছিল -তথ্যমন্ত্রী বড়াইগ্রামে জোর পুর্বক ঘরবাড়ি ভাংচুর করে রাস্তা নির্মাণ

১৬ বছরে পা রাখলো যোগাযোগ মাধ্যম ফেসবুক

খবরের আলো  ডেস্ক :

 

 

১৬ বছরে পা রাখলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে ওয়েবসাইটটি। বহুল ব্যবহৃত এই ওয়েবসাইটটি এর যাত্রা শুরু করে সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের হাত ধরেই। ২০১৮ সালের হিসাব অনুসারে যুক্তরাষ্ট্রের স্বনামধন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডর্ম রুমে ‘দ্যা ফেসবুক’ নামে নির্মিত ও ব্যবহৃত এই ওয়েবসাইটের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৩২ কোটি।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে যোগাযোগ ও একত্র করার পরিকল্পনা করে ওই বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। এই পরিকল্পনা থেকেই পরবর্তীতে জন্ম নেয় ‘দ্যা ফেসবুক’ নামের ওয়েবসাইটটি। এরপর ধীরে ধীরে পুরো বিশ্বজুড়ে বাড়তে থাকে এর ব্যবহারকারীর সংখ্যা। ব্যবহারকারীর সংখ্যার সঙ্গে তাল মিলিয়ে বাড়তে থাকে প্রতিষ্ঠানটির বাজারদর এবং মুনাফা। ২০১৯ সালের ১ ফেব্রুয়ারির এক হিসাব মতে, ১৫ বছরের যাত্রা শেষে বর্তমানে প্রতিষ্ঠানটির বাজারমূল্য প্রায় ৪৭২.৯৩ বিলিয়ন মার্কিন ডলার বা ৪৭ হাজার ২৯৩ কোটি ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৭ লাখ ৮৩ হাজার ৪৪০ কোটি টাকারও বেশি।

বর্তমানে প্রতিষ্ঠানটির সদর দফতর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ম্যানলো পার্কে অবস্থিত। ২০১৮ সালে প্রতিষ্ঠানটির মোট মুনাফা ছিল ২২ দশমিক ১ বিলিয়ন ডলার, যা ২০১৭ সালের মোট মনাফার প্রায় ৩৯ শতাংশ বেশি। ফেসবুকের হিসাব মতে, এর ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে। এছাড়াও ২০১৮ সালে মাসে অন্তত একবার লগ ইন করা মানুষের সংখ্যা ৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে এই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠানটি।

বিভিন্ন সময়ে ক্ষতিকর কন্টেন্ট ছড়ানো এবং ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা না করা সংক্রান্ত নানা কেলেঙ্কারি সত্ত্বেও গতবছর ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে চোখে পড়ার মতো। তবে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চিনে ফেসবুক নিষিদ্ধ করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com