বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৩:৩৪ পূর্বাহ্ন

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ১৫৫৮

খবরের আলো ডেস্ক :

 

ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে ইন্দোনেশিয়া। এ পর্যন্ত ভয়াবহ এই ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৫৫৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া পালু শহরের বালারোয়া ও পেতোবো এলাকার মাটি তরল হয়ে এখনও হাজারো মানুষ নিখোঁজ রয়েছে।

এদিকে শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রধান সোতোপো পুরো নুগ্রোহো জানিয়েছেন, হাজারো মানুষ এখনও নিখোঁজ রয়েছে। তাদের প্রাণহানির শঙ্কার কথাও জানিয়েছেন তিনি।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ৫৫৮ জনে দাঁড়িয়েছে। পেতোবো এলাকা থেকে মাত্র ২৬ জনকে ও বালারোয়া থেকে ৪৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

পালুর বালারোয়া মাটি এতটাই তরল হয়ে গেছে যে সেখানে উদ্ধারকাজ করা সম্ভব হচ্ছে না এবং অন্তত এক হাজার ৭০০ বাড়িঘর তরল মাটিতে ডুবে নিশ্চিহ্ন হয়ে গেছে। এ ছাড়া ক্রিশ্চিয়ান বাইবেল স্টাডি ক্যাম্পে আসা ৩৪ শিশু এই তরল মাটিতে নিমজ্জিত হয়ে মারা গেছে।

গত ২৮ সেপ্টেম্বর ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প ও ছয় মিটার উচ্চতার সুনামির আঘাতে সুলাওয়েসির ৬৬ হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়।

পরপর দুটি প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুলাওয়েসি দ্বীপের পালু শহর। এখানে বসবাসকারী তিন লাখ ৮০ হাজার মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সেভ দ্য চিলড্রেন বলছে, এই ভূমিকম্পে ছয় লাখের অধিক শিশু গৃহহীন হয়েছে।

এদিকে গত মাসে ইন্দোনেশিয়ার লম্বোক দ্বীপে কয়েক দফা ভূমিকম্প আঘাত হানে। এর মধ্যে গত ৫ আগস্টের ভয়াবহ ভূমিকম্পে দেশটির লম্বোক দ্বীপে ৪৬০ জন নিহত হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com