শুক্রবার, ১৬ অক্টোবর ২০২০, ০২:৪১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

সরকারি চাকরিতে ৩ লাখ ৩৭ হাজার পদ শূন্য – জনপ্রশাসন প্রতিমন্ত্রী

খবরের আলো রিপোর্ট :

 

 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, সরকারের বিভিন্ন অফিস ও মন্ত্রণালয়ে ৩ লাখ ৩৬ হাজার ৭৪৬টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ হাজার ৮৫৪টি পদ শূন্য রয়েছে।

শূন্য পদ পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। রবিবার জাতীয় সংসদে মো. আনোয়ারুল আজীম (আনার) ও শামসুল হক টুকুর ভিন্ন ভিন্ন তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, ৩৭তম বিসিএস এর মাধ্যমে বিভিন্ন ক্যাডারের ১ হাজার ২৮৯টি পদে নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম-কমিশন সুপারিশ করেছে। সুপারিশকৃত প্রার্থীদের প্রাক চাকরির বৃত্তান্ত যাচাই করার জন্য যথাযথ এজেন্সিকে অনুরোধ কর হয়েছে।
প্রাক চাকরি যাচাই প্রতিবেদন, মুক্তিযোদ্ধা সনদ যাচাই ও স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর চূড়ান্ত নিয়োগ দেয়া হবে। তিনি বলেন, ৩৮, ৩৯, ৪০তম বিসিএস এর মাধ্যমে যথাক্রমে ২০২৪, ৪৭৯২ ও ১৯০৩ জন মোট ৮৭১৯টি বিভিন্ন ক্যাডারের শূন্য পদে নিয়োগের কাজ চলছে।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, সরকারি অফিস সমূহে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম-কমিশনের মাধ্যমে ১০ থেকে ১২ গ্রেডে (দ্বিতীয় শ্রেণি) শূন্য পদে জনবল নিয়োগ করা হয়ে থাকে। ১৩ থেকে ২০ এর (তৃতীয় ও চতুর্থ শ্রেণি) পদে স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা নিয়োগ বিধি অনুযায়ী করে থাকে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা বিভাগ ধারাবাহিকভাবে সকল মন্ত্রণালয়/বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে নতুন পদ সৃজনের সম্মতি প্রদান করা হয়। পরবর্তীতে মন্ত্রণালয় বা বিভাগ নিয়োগ বিধি অনুযায়ী ওই পদে জনবল নিয়োগের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করে থাকে। আদালতের কার্যক্রম শেষ না হওয়া এবং পদোন্নতি যোগ্যপ্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com