রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫০ অপরাহ্ন

আজ বিশ্ব হাসি দিবস

খবরের আলো ডেস্ক :

 

প্রাত্যহিক জীবনের নানামুখি টানাপোড়েন আর যন্ত্রণায় এখন মানুষ প্রায় যন্ত্রে পরিণত হয়েছে। নিয়ম আর রুটিনের বেড়াজালে আটকে পড়া জীবনে প্রাণভরে শ্বাস নেয়ারও ফুরসত নেই যেন। দম আটকে আসা এমন জীবন কাম্য না হলেও বাস্তবতার স্রোতে তাই মেনে নিতে হয়েছে। আর এমন এক অস্থির সময়ে প্রাণখোলা হাসিতো দুষ্প্রাপ্য। দুষ্প্রাপ্য কিন্তু জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় সেই হাসিকে মনে করিয়ে দিতে করা হয়েছে বিশেষ একটি দিবস। আজকে সেই হাসির দিন।

আজ বিশ্ব হাসি দিবস। অনেক দিবসের ভিড়ে এমন অনেক দিবস রয়েছে যার কথা সাধারণ মানুষ জানে না। হাসি দিবসও তেমনি। ১৯৯৯ সাল থেকে অক্টোবর মাসের প্রথম শুক্রবার পালিত হয়ে আসে বিশ্ব হাসি দিবস। ১৯৬৩ সালে শিল্পী হারভে রোজ হলুদ রঙের বৃত্তের মধ্যে দুটো চোখ আর একটা অর্ধচন্দ্রাকৃতির মুখের ছবি আঁকেন যা ‘স্মাইলি’ হিসেবে পরিচিতি পেয়েছে। ‘স্মাইলি’ এর বাণিজ্যিক ব্যবহারে ব্যাপক পরিচিতি পান যুক্তরাষ্ট্রের শিল্পী হারভে। তার চেষ্টায় ১৯৯৯ সাল থেকে অক্টোবর মাসের প্রথম শুক্রবারটি ‘ওয়ার্ল্ড স্মাইল ডে’ হিসেবে পালিত হচ্ছে। বেশ ক’ বছর থেকে বাংলাদেশেও দিবসটি পালিত হয়ে আসছে।

সুন্দর জীবনের জন্য সুস্থ মন ও স্বাস্থ্য ভীষণ জরুরি। আর এর জন্য হাসি খুবই গুরুত্বপূর্ণ। যে কারণে খোলা মনে হাসতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরাও।

এ ব্যাপারে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক আবদুল ওয়াদুদ চৌধুরী ঢাকাটাইমসকে বলেন, হাসি মানুষের তিন থেকে চার ধরনের উপকার করে। যেমন মানুষ হাসলে তার হার্টের হৃদযন্ত্রের ক্রিয়া স্বাভাবিক থাকে। দ্বিতীয়ত সামাজিক পরিবেশের উন্নতি হয়, তৃতীয়ত হাসি আত্মার সাবান হিসেবে কাজ করে। সাবান যেমন মানুষের শরীর পরিষ্কার করে, তেমনি হাসি আত্মাও পরিষ্কার করে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com