বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৩:২৯ অপরাহ্ন

সাতক্ষীরায় চতুর্দশ কবিতা উৎসব অনুষ্ঠিত

খবরের আলো :

 

শেখ আমিনুর হোসেন,সাতক্ষীরা ব্যুরো চীফ: ‘মুক্তির বারতা আনবেই কবিতা’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবার সাতক্ষীরায় চতুর্দশ কবিতা উৎসব অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার সকালে জেলা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এ উৎসবের আয়োজক জাতীয় কবিতা পরিষদ। উৎসবের উদ্বোধন করেন কবি নাসির আহমেদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন। সভাপতিত্ব করেন প্রভাষক মনিরুজ্জামান মো: মন্ময় মনির। উৎসবে সম্মাননা প্রাপ্ত হন এবং আলোচনা করেন, কবি শিহাব শাহরিয়ার, ভারতের পশ্চিমবঙ্গ থেকে আসা বিশিষ্ট কবি ও সাহিত্যিক নৃপেন চক্রবর্তী ও নলিনী বেরা।
আলোচকদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক আব্দুল মান্নান, নিমাই মন্ডল,গাজী আজিুজুর রহমান, তৃপ্তি মোহন মল্লিক, গাজী শাজাহান সিরাজ, তনুশ্রী নাগ, স. ম তুহিন, সুকুমার দাশ বাচ্চু, নিশীকান্ত ব্যানার্জী, সায়েম ফেরদৌস মিতুল প্রমুখ।
বিকেলে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান।
দুই বাংলার অতিথি কবিদের আলোচনা উৎসবে অংশগ্রহণকারীদের অনুপ্রাণিত করে। সাতক্ষীরা সরকারি কলেজের উপাধ্যক্ষ নিমাই মন্ডল বলেন, চতুর্দশ কবিতা উৎসব সময়ের প্রেক্ষাপটে সাতক্ষীরা নয় দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
কবি ও সাহিত্যিক নৃপেন চক্রবর্তী বলেন, তিনি এ পর্যন্ত বাংলাদেশের ২৮টি উৎসবে যোগ দিয়েছেন। প্রতিটি উৎসবে অনুপ্রেরণা যুগিয়েছে। কিন্তু সাতক্ষীরার আতিথেয়তার যে সংস্কৃতি এটা যথেষ্ঠ শিক্ষার।
কবি গাজী আজিজুর রহমান বলেন, সাতক্ষীরার তিন শ’ বছরের যে গুড়পুকুরের মেলা রয়েছে তেমনি রয়েছে সাতক্ষীরার বরেণ্য কবি লেখকদের সাহিত্য সংস্কৃতির ভান্ডার।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com