বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:০৬ অপরাহ্ন

বিদ্যুৎ উৎপাদনে সিমেন্সের সঙ্গে চুক্তি

খবরের আলো রিপোর্ট :

 

 

পটুয়াখালীর পায়রায় ৩৬০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের জন্য বিদ্যুৎ বিভাগ ও জার্মানির প্রতিষ্ঠান সিমেন্স এজি’র মধ্যে একটি চুক্তি সই হয়েছে। শুক্রবার জার্মানির মিউনিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে এই চুক্তি সই হয়। বাংলাদেশের নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানির পক্ষে প্রধান নির্বাহী খোরশেদ আলম এবং সিমেন্স এজি’র পক্ষে প্রধান নির্বাহী ও গ্লোবাল প্রেসিডেন্ট জো কায়সার চুক্তিতে সই করেন।

জার্মানির বাংলাদেশ মিশন জানিয়েছে, এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জো কায়সারের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বিদ্যুৎ বিভাগ জানিয়েছে, পটুয়াখালীর পায়রার ৩৬০০ মেগাওয়াট ক্ষমতার এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রই হবে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।

পরিকল্পনা কমিশন জানিয়েছে, প্রকল্পটি বাস্তবায়নে খরচ পড়বে ২৮শ কোটি মার্কিন ডলার (প্রায় ২ লাখ ২৪ হাজার কোটি টাকা)। এর মধ্যে ২৪শ কোটি ডলারের জোগান আসবে ঋণ থেকে।

প্রকল্পটির চুক্তি সই অনুষ্ঠানে জানান হয়, বৃহৎ এই প্রকল্পে তিনটি ইউনিটের প্রতিটির বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১২০০ মেগাওয়াট । এই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন হবে আমদানি করা এলএনজি (লিকুইড ন্যাচারাল গ্যাস) দিয়ে। তবে আমদানি করা এলএনজি কোন উপায়ে প্রকল্প এলাকায় সরবরাহ করা হবে, তা নিয়ে এখনও কাজ চলছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com