শনিবার, ১৫ মে ২০২১, ০৮:৪০ অপরাহ্ন

পালিয়ে যাওয়া রোহিঙ্গারা অপপ্রচার করছে: মিয়ানমার সেনাপ্রধান

খবরের আলো  ডেস্ক :

 

 

জাপানের শীর্ষস্থানীয় গণমাধ্যম আশাহি শিম্বুন-এ দেয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং দাবি করেন।

বাংলাদেশে পালিয়ে যাওয়া শরণার্থীরা যা মন চায় বলেছে। কোনও প্রমাণ ছাড়া বিশ্বব্যপী সবাই যে মিয়ানমারের সমালোচনা ও নিন্দা করছে এটি দেশটির জন্য অসম্মানজনক বলেও মনে করেন তিনি।

২০১৭ সালে রোহিঙ্গা নিপীড়ন শুরুর পর থেকে এই প্রথম আন্তর্জাতিক কোনও গণমাধ্যমে মিন অং হ্লেইং সাক্ষাৎকার দিলেন। মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা সংঘটনের অভিযোগে দেশটির সেনাপ্রধান ও অপর পাঁচ শীর্ষ সেনা কমান্ডারকে বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের তদন্তকারীরা। এর জবাবেই এই দাবি করেছেন মিয়ানমার সেনাপ্রধানের।

২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর সামরিক বাহিনীর অভিযানের কারণ জানাতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমার সেনাঘাঁটিতে ভয়াবহ জঙ্গি হামলা করে রোহিঙ্গা সন্ত্রাসীরা। তাদের গ্রেপ্তারের লক্ষ্যেই অভিযান চালানো হয়েছিল। নিপীড়ন করা হয়নি।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রধান ফিলিপ্পো গ্রান্ডি জানিয়েছেন, তিনি মিয়ানমারের সেনাপ্রধানের কোনও সাক্ষাৎকার দেখেননি। তবে গত বছর জাতিসংঘের সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষর করে মিয়ানমার সরকার।

সেখানে রোহিঙ্গা নিপীড়নের বিষয়টি স্পষ্ট উল্লেখ রয়েছে। রোহিঙ্গাদের নিজ আবাসে ফিরে যাওয়ার পূর্ণ অধিকারের বিষয়েও সম্মতি প্রকাশ করেছে মিয়ানমার। তিনি আরও বলেন, আমরা রোহিঙ্গা সংকট সমাধানে কাজ করে যাচ্ছি। এটাই আমাদের একমাত্র লক্ষ্য। কারও ব্যক্তিগত সাক্ষাৎকার বিবেচনার বিষয় নয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com