সোমবার, ১০ মে ২০২১, ১০:৫৩ পূর্বাহ্ন

সৌদি আরবের প্রথম নারী রাষ্ট্রদূত রিমা বিনতে

খবরের আলো রিপোর্ট :

 

 

প্রিন্সেস রিমা বিনতে বানদার আল সৌদকে যুক্তরাষ্ট্রে সৌদি দূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এই প্রথম অন্য কোনও দেশে সৌদি দূত হিসেবে কোনও নারীর নাম ঘোষণা দেয়া হলো। তিনি প্রিন্স খালেদ বিন সালমানের স্থলাভিষিক্ত হবেন। এদিকে প্রিন্স খালেদ বিন সালমানকে উপ-প্রতিরক্ষা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর সৌদি-যুক্তরাষ্ট্র সম্পর্কে যে টানাপোড়েন সৃষ্টি হয়েছে প্রিন্সেস রিমা তার উন্নয়ন ঘটানোর চেষ্টা করবে। প্রিন্সেস রিমার বাবা বানদার বিন সুলতান আল সৌদও দীর্ঘদিন ওয়াশিংটনে সৌদি রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন।

তিনি ১৯৮৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত মার্কিন দূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাবার কাজের সূত্র ধরেই শৈশবের বেশিরভাগ সময়টা ওয়াশিংটন ডিসিতে কাটিয়েছেন এই প্রিন্সেস রিমা। সেখানে তিনি জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছেন। পরবর্তীতে ২০০৫ সালে রিয়াদে ফিরে আসেন তিনি। সরকারি এবং বেসরকারি দুই ক্ষেত্রেই কাজের অভিজ্ঞতা রয়েছে তার।

শনিবার এক ডিক্রি জারি করে প্রিন্সেস রিমাকে যুক্তরাষ্ট্রে সৌদি দূত হিসেবে নিয়োগের ঘোষণা দেয়া হয়।

উল্লেখ্য, গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি। প্রথম দিকে তাকে হত্যার কথা অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপের মুখে তাকে হত্যার কথা স্বীকার করতে বাধ্য হয় সৌদি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com