বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:৩৮ অপরাহ্ন

পদ্ধতিগত কারণেই বাংলাদেশে ঘুষ খাওয়া সহজ-দুদক চেয়ারম্যান

খবরের আলো রিপোর্ট :

 

 

 

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, পদ্ধতিগত কারণেই বাংলাদেশে ঘুষ খাওয়া সবচেয়ে সহজ কাজ। যাদের মান-সম্মানের ভয় নেই তথা কোনো আত্মমর্যাদা নেই তাদের পক্ষে ঘুষ খাওয়া সত্যিই সহজ। এই লজ্জাহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হলে দুদক কর্মকর্তাদের এমনভাবে দায়িত্ব পালন করতে হবে যেন ঘুষ খোরদের আইনের আওতায় এনে লজ্জা দেওয়া যায়।

আজ রবিবার দুপুরে দুর্নীতি দমন কমিশনে এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে কর কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি এমন মন্তব্য করেন।

কর্মকর্তাদের উদ্দেশ্যে করে তিনি বলেন, নিজে দুর্নীতিমুক্ত না থাকলে কেউ শ্রদ্ধা করে না। এটাও সকলকে মাথায় রাখতে হবে। সবাই পদোন্নতি পেতে চান কিন্তু দায়িত্ব নিতে চান না।

তিনি আরো বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে স্ব স্ব দায়িত্ব পালন না করার ব্যর্থতার জন্য কেউ কেউ হাজার হাজার অজুহাত দেখান। আবার এই প্রতিষ্ঠানেরই অনেক মেধাবী সৎ কর্মকর্তা রয়েছেন যারা নির্ধারিত সময়েই মানসম্পন্ন তদন্ত সম্পন্ন করেছেন। তাহলে যারা ব্যর্থ হচ্ছেন তাদের সম্পর্কে মানুষের ধারণা কি হতে পারে। নিজেরাই নিজেদের মূল্যায়ন করুন। দুদকের নিজস্ব ক্যান্টিন রয়েছে তারপরও কেন আমাদের কেউ কেউ অন্য হোটেলে খেতে যান? আমি এর কারণ বুঝি না।

তিনি বলেন, কমিশন ব্যাপকভাবে পদোন্নতি দিয়েছে। এখন সমন্বিতভাবে কাজ করার সময়। কর্মকর্তা-কর্মচারীদের সমন্বিত কাজের মাধ্যমেই প্রতিষ্ঠানের প্রতি মানুষের আস্থা বাড়বে।

প্রশিক্ষণের কোনো বিকল্প নেই উল্লেখ করে সংস্থাটির প্রধান বলেন, আমরা হাজার হাজার কর্মকর্তাকে দেশে-বিদেশে প্রশিক্ষণ দিচ্ছি। প্রশিক্ষণের এই শিক্ষাগুলো যাতে নিজ নিজ কর্মে প্রতিফলন ঘটে। প্রশিক্ষণ গ্রহণে যারা ব্যর্থ হবেন তাদের কমিশন আইন অনুযায়ী অন্য সংস্থায় পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা গ্রহণের বিষয়টি ভাবা হচ্ছে। প্রশিক্ষণ শেষে যে পরীক্ষা হবে তার ফলাফল ডোসিয়ারে সংরক্ষণ করা হবে। পদোন্নতির বিদ্যমান নীতিমালা পরিবর্তন করে প্রশিক্ষণের ফলাফল এতে অর্ন্তভূক্ত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় আরো বক্তব্য রাখেন দুদকরে মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরীসহ অনান্য কর্মকর্তারা।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com