রবিবার, ১৬ মে ২০২১, ০৯:৪২ অপরাহ্ন

তালার ক্ষতিগ্রস্ত বাইপাস সড়কের ক্ষুদ্র ব্যবসায়ীরা

খবরের আলো :

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা ব্যুরো চীফ: সাতক্ষীরার তালার কাঙ্ক্ষিত স্বপ্নের বাইপাস সড়ক আজ ভূমি কর্মকর্তাদের অপরিকল্পিত ইজারার কারণে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। ভিন্ন রাস্তা না থাকায় প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে যানজট। ঘটছে দূর্ঘটনা।
এমন সব তথ্য উপস্থাপন করে রবিবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পাঠ করেন তালা বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষে মোঃ নাসির উদ্দিন মোড়ল। তিনি আরো বলেন আমরা নিমস্বাক্ষরকারী তালা বাজারের ব্যবসায়ীবৃন্দ হইতেছি। সাতক্ষীরার তালাবাসীর সড়কে দূর্ঘটনা থেকে মুক্ত হতে বহুদিন স্বপ্নের বাইপাস সড়ক। সেটি আজ বাঁধা হয়ে দাঁড়িয়ে ভূমি কর্মকর্তাদের অপরিকল্পিত ইজারা। তালা উপজেলা সদর বাজার একটি মাত্র (খুলনা-পাইকগাছা) সড়ক। ভিন্ন রাস্তা না থাকায় প্রতিনিয়ত সৃষ্টি হয় যানজট। যার ফলে ঘটতে থাকে সড়ক দূর্ঘটনা। তালাবাসীর অনেকদিনের প্রত্যাশা একটি বাইপাস সড়ক। তাহলে রোধ হবে সড়ক দূর্ঘটনা, হারাতে হবে না অকালে আর কারো জীবন। কিন্তু প্রশাসনের অপরিকল্পিত জায়গা ইজারার কারনে আবারও জীবন দিতে হবে বাবুলালের মত অনেকেই।
ইতোপূর্বে সরকার ২৬১ কোটি ৫৪ লাখ ৮৩ হাজার টাকা ব্যয়ে কপোতাক্ষ খননের পর জেগে ওঠে চরভরাটি জমি। তখনি বাইপাস স্বপ্ন পূরনে জেগে ওঠে আশার আলা। ইতোমধ্যে চরভরাটি জায়গায় বাইপাস নির্মানের লক্ষ ৩টি স্লুইস গেটও নির্মান করা হয়েছে সরকারের পক্ষ থেকে। কিন্তু সেই চরভরাটি জমিতে আজ ইজারা দিয়ে গড়ে তোলা হচ্ছে স্হাপনা। নির্মাণ হচ্ছে পাকা দোকানঘর আবার কেউ কেউ দখল করে গড়ে তুলছে অবৈধ ইমারত। সাধারণ জনগন আর জীবন-মৃত্যুর দিকে তাকিয়ে এই মুহুত্ব ইজারা বাতিল করে গড়তে হবে বাইপাস।
তিনি আরো বলেন তালা বাজারের কাঁচা হাট থেকে ইতোপূর্বে আয়কর ভ্যাটসহ ১১ লক্ষ টাকা এবং পশু হাট থেকে আয়কর ভ্যাট সাড় ৪ লক্ষ টাকা সরকার রাজস্ব পেয়ে আসছে। কিন্তু সম্প্রতি ওই হাটের মধ্যে থেকে আবারো নতুন করে ইজারা দেওয়া হচ্ছে। ফলে পূর্ব ইজারা নেওয়া ব্যবসায়ীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া তালাবাসীর প্রাণের দাবি বাইপাস সড়ক নির্মাণের স্বপ ভঙ্গ হবে। আমরা ইজারা দেওয়ার পক্ষে বাইপাসের জন্য রাস্তা রেখে এবং পূর্বের ইজারা দেওয়া হাটের বাইরে গিয়ে নতুন করে ইজারা দেওয়া হোক। সম্প্রতি প্রতি নতুন ইজারাদারা ইজারা গ্রহণের সাথে সাথে দীর্ঘদিনের প্রতিষ্ঠিত মৎস্য ব্যবসায়ীদের দোকানপাট ভাংচুর করে তাদের দখল নিচ্ছে। অথচ আমরা দীর্ঘদিন ধরে সেখানে মৎস্য ব্যবসা পরিচালনা করে আসছি।
এব্যাপার তালা বাজার ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষতিগ্রস্ত না করে অবিলম্বে বাইপাসের রাস্তা রেখে এবং হাট বাজারের বাইরে গিয়ে ইজারা দেওয়ার দাবিতে খুলনা বিভাগীয় কর্মকর্তা সহ সংশ্লিষ্ট দপ্তরের উদ্বর্তন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি। এসময় দশ ক্ষুদ্র ব্যবসায়ীরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com