সোমবার, ১০ মে ২০২১, ১০:০৮ পূর্বাহ্ন

ভেনেজুয়েলায় বিদেশি ত্রাণে বাধা, মাদুরোকে উৎখাতের হুমকি গুইদোর

খবরের আলো  ডেস্ক :

 

 

ভেনেজুয়েলায় বিদেশি ত্রাণ আটকে দেওয়ার পর প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাতের হুমকি দিয়েছেন স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হুয়ান গুইদো।

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মাদুরোকে উৎখাতের ‘সব বিকল্পই হাতে রাখার’ প্রস্তাব দেবেন বলে জানিয়েছেন তিনি।

টুইটারে গুইদো লেখেন, “আজকের ঘটনায় আমি একটি সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। আর তা হচ্ছে, দেশের মুক্তি নিশ্চিত করতে মাদুরোকে ক্ষমতা থেকে উৎখাতের লড়াইয়ে সব বিকল্প পথই খোলা রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া।

যুক্তরাষ্ট্রই এ পর্যন্ত ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসাবে বিরোধীদলীয় নেতা গুইদোকে সমর্থন দেওয়া সবচেয়ে শক্তিধর দেশ। যুক্তরাষ্ট্রের পরই বিশ্বের অন্যান্য দেশগুলো গুইদোকে সমর্থন দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে বলেছিলেন, ভেনেজুয়েলা সংকট সমাধানে সামরিক ব্যবস্থা নেওয়াকে বিকল্প হিসাবে হাতে রেখেছেন তিনি। যদিও গুইদো এতদিন এ বিষয়টি নিয়ে কিছুই বলেন নি।

কিন্তু শনিবার ভেনেজুয়েলা সীমান্তে তুমুল সংঘর্ষে সেনাদের গুলিতে দুইজনের মৃত্যু এবং কলম্বিয়া ও ব্রাজিল থেকে ত্রাণ প্রবেশ বাধাগ্রস্ত হওয়ার পর গুইদো এখন ওয়াশিংটনকে মাদুরোকে উৎখাতের ‘সব বিকল্প পন্থাই’ ভেবে দেখার প্রস্তাব দিতে তৎপর হলেন।

গুইদো বলেছেন, তিনি দেশে ত্রাণ প্রবেশ করতে দেওয়ার দাবি ছাড়বেন না এবং অন্যপথেও ত্রাণ আনার চেষ্টা করবেন। এর পাশাপাশি সোমবার বোগোটায় আঞ্চলিক লিমা গ্রুপের দেশগুলোর সঙ্গে বৈঠক করবেন তিনি। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গেও তিনি বৈঠক করবেন। এসব বৈঠকে মাদুরোকে চাপে ফেলতে আরো কিছু পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হবে।

এর আগে কলম্বিয়ায় এক সংবাদ সম্মেলনে গুইদো বলেন, “আজ প্রতি মিনিটে, প্রতি ঘন্টায় বিশ্ব ভেনেজুয়েলায় স্বৈরাচারী শাসনের সবচেয়ে ভয়ংকর রূপটাই দেখছে।”

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com