শুক্রবার, ০৭ মে ২০২১, ১০:১৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মানিকগঞ্জে যুবলীগ নেতা সুমনের ব্যবস্থাপনায় দুস্থ ও অসহায় পরিবারের মাঝে ইদ বস্ত্র বিতরণ কোভিড যুদ্ধে এবার রণাঙ্গনে বিরুস্কা শ্রীপুরে ককটেল রেখে ব্যবসায়ীকে ফাঁসাতে গিয়ে সাংবাদিক পরিচয়দানকারী তিন যুবক ও এক নারী আটক মানিকগঞ্জে বোরো ধানকাটার উদ্বোধন করলেন জেলা প্রশাসক অসহায় মানুষের পাশে ঈদ উপহার নিয়ে দাড়াল সাংবাদিক আরিফুল ইসলাম সুমন বৃদ্ধা মাকে বাড়ি থেকে তাড়াতে দুই ছেলের অমানবিক নির্যাতন! বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা জটিলতা সমাধানে যুক্তরাষ্ট্রকে অনুরোধ রীতি ভেঙে স্বামীকে মঙ্গলসূত্র পরিয়ে বিয়ে, অতঃপর..! ইজারাদারদের দৌরাত্ম্য- সংশয় কাটেনি সন্দ্বীপবাসীর রাশিয়ার সেই এক ডোজের টিকা উৎপাদন হবে ভারতে

পর্তুগালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

খবরের আলো  ডেস্ক :

 

 

পর্তুগালের দ্বিতীয় বৃহত্তম সরকারি বিদ্যাপীঠ পোর্তো বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২১শে ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৩টায় পোর্তো বিশ্ববিদ্যালয়ের রিক্টোরি হলে অনুষ্ঠানটির আয়োজন করে পোর্তো বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগ।

পোর্তো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সহকারী, অধ্যাপক জোয়াও ভেলোসো আয়োজিত অনুষ্ঠানটির সঞ্চালনা করেন। বাংলা ভাষা থেকে অনুদিত বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জনপ্রিয় কবিতাগুচ্ছ আবৃত্তি করেন অধ্যাপক জোয়াও ভেলোসো। এছাড়াও বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো থেকে কবি আহমেদ মুর্শিদ উদ্দিন বাংলা ভাষার জনপ্রিয় কবিতাগুচ্ছ এবং ভাষা দিবস নিয়ে তার নিজের লেখা একটি কবিতা আবৃত্তি করেন।

এছাড়াও আধুনিক বাংলা ভাষার অন্যতম প্রধান কবি প্রয়াত আল মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভাষা আন্দোলন নিয়ে আল মাহমুদের লিখা ‘একুশের কবিতা’ আবৃত্তি করেন নাঈম হাসান পাভেল।

পরে পোর্তো বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগের অধ্যাপক সোনিয়া রদ্রিগেজ এবং ফাতিমা সিলভা মাতৃভাষা দিবস নিয়ে প্রজেক্টরের মাধ্যমে সারাবিশ্বের বিভিন্ন দেশের মাতৃভাষা ও ইতিহাস নিয়ে তাদের ভিন্ন ভিন্ন গবেষণা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল। দিবসটি উদযাপন করার উদ্যোগ নেয়ায় তিনি পোর্তো বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক পর্তুগিজ অংশগ্রহণকারীরা ছাড়াও বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সদস্যরা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, পোর্তো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সহকারী অধ্যাপক জোয়াও ভেলোসো দিবসটি পালনের পরিকল্পনা করেন। এবং প্রথমবারের মতো পর্তুগালের কোনো সরকারি বিশ্ববিদ্যালয়ে পালিত হলো অমর একুশে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এর আগে বিগত বছরে পোর্তোতে বায়ান্নর ভাষা শহীদদের স্মর্রণে নির্মিত স্থায়ী শহীদ মিনারে পোর্তো বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে তথ্যসম্বলিত একটি সেশন অনুষ্ঠিত হয়েছিলো।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com