বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:১৭ অপরাহ্ন

আগুন ঝরা মাসের দ্বিতীয় দিন আজ

খবরের আলো রিপোর্ট :

 

 

আজ ২ মার্চ। স্বাধীনতা আদায়ে বাঙালির সংগ্রামের আগুন ঝরা মাসের দ্বিতীয় দিন। এ দিন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাংলাদেশের স্বাধীনতার পতাকা উত্তোলন করেন তৎকালীন ছাত্রনেতা আ স ম আবদুর রব।

এর আগে পাকিস্তান জাতীয় পরিষদের অধিবেশন বন্ধের ঘোষণা করেন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান। ফলে সংগ্রামের মাধ্যমে অধিকার আদায়ের পথে যাত্রা শুরু হয় বাঙালি জাতির। এ পতাকা উত্তোলন এই সংগ্রামকে আরো বেগবান করেছিল। ক্ষোভে ফুঁসে ওঠা জনগণের দাবির কাছে নতি স্বীকার করে তখনকার পাকিস্তানে সাধারণ নির্বাচন দিতে বাধ্য হন সামরিক শাসক ইয়াহিয়া খান।

৭ ডিসেম্বর ১৯৭০ সালের এ নির্বাচনে পূর্ব পাকিস্তান প্রদেশ ও গোটা পাকিস্তানে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে আওয়ামী লীগ। তবুও আওয়ামী লীগের কাছে ক্ষমতা না দিয়ে ৮০টি আসনে জয়ী পাকিস্তান পিপলস পার্টির প্রধান জুলফিকার আলী ভুট্টোর কথামতো চলতে থাকেন সামরিক জান্তা জেনারেল ইয়াহিয়া। এমন আচরণে ক্ষোভের আগুন জ্বলে ওঠে পূর্ব পাকিস্তানের ঘরে ঘরে।

অবস্থা বেগতিক দেখে ৩ মার্চের জাতীয় অধিবেশন বন্ধের ঘোষণা দেন সামরিক শাসক এবং পাকিস্তানের তৃতীয় প্রেসিডেন্ট ইয়াহিয়া খান। ক্ষোভে ফুঁসতে থাকা বাঙালির দ্রোহের আগুনে ঘি ঢালে, ১ মার্চে ইয়াহিয়া খানের এক রেডিও ঘোষণা। আর এভাবেই দেশের মানুষ প্রস্তুত হতে থাকে স্বাধীনতা সংগ্রামের জন্য।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com