শনিবার, ১৫ মে ২০২১, ০৫:২৫ অপরাহ্ন

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস

খবরের আলো রিপোর্ট :

 

 

বাংলাদেশে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস শুক্রবার রাতে ঢাকায় পৌঁছেছেন। তিনি কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে রাত পৌনে ৯টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

হর্ষবর্ধন শ্রিংলার পর রিভা গাঙ্গুলি দাসকে বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ থেকে বিদায় নিয়ে শ্রিংলা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে যোগ দিচ্ছেন বলে জানা গেছে।

পেশাদার কূটনীতিক রিভা গাঙ্গুলি দাস ১৯৮৬ সালে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ঢাকায় আসার পূর্বে তিনি ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের (আইসিসিআর) মহাপরিচালক ছিলেন।

তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেয়ার পূর্বে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি স্পেন থেকে তার ৩৩ বছরের কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। এরপর তিনি সদরদপ্তরে বহিঃপ্রচার, নেপাল এবং পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিভাগে দায়িত্ব পালন করেন। এছাড়া রোমানিয়া, আলবেনিয়া ও মলদোভায় ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে এবং পরবর্তীতে নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলা, হিন্দি, ইংরেজি এবং স্প্যানিশ ভাষায় পারদর্শী।

রিভা গাঙ্গুলি দাস এর আগে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান ছিলেন। ঢাকা থেকে ফিরে তিনি ভারতের বিদেশ মন্ত্রণালয়ের জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন এবং জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য পরিবেশগত সমঝোতায় অংশ নেন।

ঢাকায় আসার আগে ভারতীয় গণমাধ্যমকে রিভা গাঙ্গুলি বলেন, আমি ঢাকায় নতুন নয়, হাইকমিশনার হিসেবে নতুন। বাংলাদেশ-ভারতের মধ্যে আরও গভীরতম এবং ভালো সম্পর্ক করার চেষ্টা করব।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com