শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১, ০৫:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে অবৈধ ৩টি ইটভাটায়  ভ্রাম্যমান আদালতে ১১ লক্ষ টাকা জরিমানা নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা পরিষদের নির্বাচন ১৪ জানুয়ারি বেলকুচিতে আলোচিত পিতা-পুত্র হত্যা মামলার অন্যতম আসামী আটক স্পেনে তীব্র তুষারপাতে জনজীবন অচল: যান চলাচল বন্ধ সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষিকা শিউলী মল্লিকা গ্রেফতার দোহারে অবৈধ ড্রেজার পাইপ ভেঙ্গে দিল প্রশাসন  সালমান এফ রহমানের দোহার – নবাবগঞ্জে উন্মুক্ত হলো ওয়াজ মাহফিল বদলগাছীর কোলা ইউনিয়ন কে মডেল ইউনিয়ন গড়ার প্রত্যয়ে কাজ করছেন চেয়ারম্যান স্বপন নজরুল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন রাজধানীর মিরপুরে নতুন বছর উদযাপনের বিশেষ আয়োজন

কুমিল্লায় অনুষ্ঠিত হল দিনব্যাপি ই-লানিং মেলা

খবরের আলো রিপোর্ট :

 

 

তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তৃণমূল পর্যায়ে সুবিধাবঞ্চিত ছাত্রছাত্রীদের কাছে শিক্ষার আলো পৌঁছে দেয়ার লক্ষ্যে কুমিল্লা গভ: ল্যাবরেটরি হাইস্কুলে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের অংশগ্রহনে অনুষ্ঠিত হল ই-লার্নিং মেলা।

৪ মার্চ সকাল ১০টা থেকে শুরু দিনব্যাপি এই মেলায় ই-লার্নিং এর মাধ্যমে পাঠদান জনপ্রিয় করতে উদ্ভাবনী কার্যক্রম প্রদর্শন করা হয়। কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. রুহুল আমিন ভূঁইয়া মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনভাগে বিভক্ত মেলার একটি অংশে স্কুলের মাঠে বড় মনিটরে ই-লার্নিংকনটেন্ট, বাউল গান, সচেতনতা মূলক বিজ্ঞাপণ দেখানো হয়। এ ছাড়া মাঠে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ এবং প্রমোশনাল ম্যাটেরিয়াল বিতরণের জন্য দুটি বুথ করা হয়।

মেলার আরেকটি গুরুত্বপূর্ণ ইভেন্ট ছিল সেমিনার আয়োজন এবং সবশেষে ই-লার্নিংবিষয়ক কনটেন্ট প্রদর্শন। প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. রুহুল আমিন ভূঁইয়া বলেন, ই-লার্নিং মডিউল ব্যবহারের মাধ্যমে শ্রেণী কক্ষের শিক্ষণ-শিখন কার্যক্রম সহজ, আনন্দদায়ক ও অংশগ্রহণমূলক হবে।

এর মাধ্যমে ছাত্রছাত্রীরা তথ্যপ্রযুক্তির সাথে পরিচিত হবে যা তাকে আলোকিত আগামী নির্মাণ ও জ্ঞানার্জনের ক্ষেত্রে এক বিশাল দিগন্তের উন্মোচন করবে। তিনি বলেন, শিক্ষক ও শিক্ষার্থীর যৌথ অংশগ্রহণে ই-লার্নিং পদ্ধতি পরিচালিত হয়, যার ফলে ডিজিটাল কনটেন্ট ব্যবহারের মাধ্যমে ক্লাসরুমের শিক্ষাগ্রহণ কার্যক্রম আরও অংশগ্রহণমূলক ও স্বতঃস্ফুর্তভাবে সম্পাদিত হয়।

তথ্যপ্রযুক্তির বিপ্লবের এ সময় প্রযুক্তিকে হাতিয়ার করে এগিয় যাবার ক্ষেত্রে ই-লার্নিং এর বিকল্প নেই। প্রসঙ্গত, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেসিপ কর্মসূচির আওতায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমি স্তরে শিক্ষার মান উন্নয়নে ৬৪০টি বিদ্যালয়ে আইসিটি লার্নিং সেন্টার স্থাপন ও ই-লানিং সেন্টার স্থাপন করা হয়েছে।

এসব সেন্টারের জন্য যুগোপযোগী মডিউল তৈরি করেছে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ইএটিএল (এথিক্স এডভান্সড টেকনোলজি লি.) এছাড়া ই-লার্নিং নিয়ে সচেতনতা তৈরির জন্য দেশের ৯টি অঞ্চলে ই-লার্নিং মেলার আয়োজন, প্রযুক্তির নব নব উদ্ভাবন ও কার্যকর ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের পারদর্শী করে তোলা ও ই-লার্নিং ব্যবহারকে জনপ্রিয় করে তোলা এ প্রকল্পের উদ্দেশ্য।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com