বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৭:৩১ পূর্বাহ্ন

‘বহুমুখী ব্যবহার বাড়িয়ে পাটকে লাভজনক করতে হবে’

খবরের আলো রিপোর্ট :

 

 

পাটের বহুমুখী ব্যবহার বাড়িয়ে এই শিল্পকে লাভজনক করতে উন্নত গবেষণার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি পাট শিল্প আবারো লাভের মুখ দেখবে বলেও আশা প্রকাশ করেন।

বুধবার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবসে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। এ সময় কৃষি ও রপ্তানিপণ্য হিসেবে পাটকে প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‌‘সব সময় এটাই চেষ্টা করে যাচ্ছি যে পাটকে আমরা আরও কীভাবে কাজে লাগাতে পারি। ইতিমধ্যে আপনারা জানেন যে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ আমরা পাস করেছি। এমন একটি পণ্য যার কিছুই ফেলা যায় না, সেটা কেন লোকসান হবে। আমরা লোকসান শুনতে চাই না। লাভজনক কীভাবে করা যায়, কীভাবে করতে হবে সেটা দেখতে হবে।’

পাট দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)পাট দিবসের মূল অনুষ্ঠান এবং ৬-৭ মার্চ দুই দিনব্যাপী পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে।

পাট উৎপাদন, বিক্রয়, বাজারজাতকরণ, পাট পণ্য তৈরি, পাট বীজ সরবরাহ ও বাজারজাতকরণসহ পাট ক্ষেত্রে বিভিন্নভাবে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রধানমন্ত্রী ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করবেন।

এবারে দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে ‘সোনালি আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com